কিভাবে wordpress এ ভালো ভাবে কন্টেন্ট লিখবো ।

 


কিভাবে word press এ ভালো ভাবে কন্টেন্ট লিখবো ?

আপনি কি ওয়ার্ডপ্রেসে ব্লগ পোস্টের জন্য একটি পৃথক পৃষ্ঠা তৈরি করতে চান? ডিফল্টরূপে, ওয়ার্ডপ্রেস হোম পেজে আপনার ব্লগ পোস্টগুলি প্রদর্শন করে।

যাইহোক, আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করেন বা কেবল আপনার হোমপেজ কাস্টমাইজ করতে চান, তাহলে আপনি আপনার ব্লগ বিভাগের জন্য একটি কাজ করতে পারেন।

এই নিবন্ধে, আমরা আপনাকে ওয়ার্ডপ্রেসে ব্লগ পোস্টের জন্য একটি পৃথক পৃষ্ঠা তৈরি করার কয়েকটি উপায় দেখাব।


একটি পোস্ট লিখতে যা করতে হবে :

  • আপনার ওয়ার্ডপ্রেস অ্যাডমিনিস্ট্রেশন স্ক্রিনে (ড্যাশবোর্ড) লগ ইন করুন।
  • 'পোস্ট' ট্যাবে ক্লিক করুন।
  • 'নতুন যোগ করুন' সাব-ট্যাবে ক্লিক করুন।
  • শূন্যস্থান পূরণ করা শুরু করুন: উপরের ক্ষেত্রে আপনার পোস্টের শিরোনাম লিখুন, এবং এটির নীচের প্রধান পোস্ট সম্পাদনা বাক্সে আপনার পোস্টের মূল অংশের বিষয়বস্তু লিখুন।
  • প্রয়োজন অনুসারে, একটি বিভাগ নির্বাচন করুন, ট্যাগ যোগ করুন এবং পোস্টের নীচের বিভাগগুলি থেকে অন্যান্য নির্বাচন করুন। (এই বিভাগগুলির প্রতিটি নীচে ব্যাখ্যা করা হয়েছে।)
  • আপনার লেখা শেষ হলে, Publish এ ক্লিক করুন।


Screen options

প্রথম লগইন করার সময় আপনি যা দেখেন তার চেয়ে আপনার কাছে আরও বেশি সম্পাদনা ক্ষেত্র উপলব্ধ রয়েছে৷ 

স্ক্রিন অপশন এলাকা আপনাকে আপনার সম্পাদনা এলাকা থেকে কোন পোস্ট ক্ষেত্রগুলি প্রদর্শিত বা লুকানো হবে তা চয়ন করতে দেয়, যা আপনাকে বিশৃঙ্খল কমাতে এবং আপনার প্রয়োজন অনুযায়ী কাস্টমাইজ করতে দেয়৷

প্রতিটি পোস্ট ফিল্ডের জন্য বাক্সটি চেক করুন যা আপনি প্রদর্শন করতে চান, বা সেই মডিউলটি লুকানোর জন্য বক্সটি আনচেক করুন৷ ট্যাবটি বন্ধ করতে আবার স্ক্রীন অপশন ট্যাবে ক্লিক করুন।

একবার আপনি কীভাবে স্ক্রীন সম্পাদনা করবেন তা কাস্টমাইজ করে নিলে, আপনার বিকল্পগুলি সংরক্ষিত হয় যাতে আপনি পরের বার লগ ইন করার সময় আপনাকে সেগুলি নির্বাচন বা লুকিয়ে রাখতে হবে না।


Title/Title box

এই বক্সে আপনার পোস্টের শিরোনাম থাকা উচিত। আপনি যেকোনো শব্দগুচ্ছ, শব্দ বা অক্ষর ব্যবহার করতে পারেন। (একের বেশি পৃষ্ঠায় একই শিরোনাম ব্যবহার করা এড়িয়ে চলুন।) 

আপনি পোস্টে কমা, অ্যাপোস্ট্রোফ, উদ্ধৃতি, হাইফেন/ড্যাশ এবং অন্যান্য সাধারণ চিহ্ন ব্যবহার করতে পারেন যেমন "আমার সাইট - এখানে তোমাকে দেখছি, কিড।

" ওয়ার্ডপ্রেস তারপরে পোস্টের জন্য permalink তৈরি করতে পোস্টের একটি ব্যবহারকারী-বান্ধব এবং ইউআরএল-বৈধ নাম (যাকে "পোস্ট স্লাগ"ও বলা হয়) তৈরি করতে এটি পরিষ্কার করবে।


Permalink কেমন হবে ? 

Permalink মানে "স্থায়ী লিঙ্ক"। এর অর্থ হল একটি পোস্টের URL যা পোস্ট আইডি প্রকাশ করে না যা পরিবর্তন হতে পারে (যেমন বিভিন্ন ব্লগিং সিস্টেমে আছে ), কিন্তু এতে পোস্টের শিরোনাম থেকে উদ্ভূত একটি ব্যবহারকারী-পোস্টের নাম রয়েছে যা পরিবর্তন হতে পারে, যদিও নয় , কিন্তু একটি নিয়ন্ত্রিত পদ্ধতিতে ভালো । 

এই পোস্টের নাম (এছাড়াও "পোস্ট স্লাগ" বা শুধু "স্লাগ" হিসাবে উল্লেখ করা হয়) "সম্পাদনা" বোতাম ব্যবহার করে আপনার Permalink সেটিংসের উপর নির্ভর করে সম্পাদনা করা যেতে পারে। (আপনার সেটিংস পরিবর্তন করতে, অ্যাডমিনিস্ট্রেশন স্ক্রীন > সেটিংস > পারমালিঙ্কে যান)। আপনি পোস্টে যে শিরোনাম সেট করেছেন এবং শিরোনাম ক্ষেত্রের নীচে দেখানো হয়েছে তার উপর ভিত্তি করে পারমালিঙ্কগুলি স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়। 

বিরাম চিহ্ন যেমন কমা, উদ্ধৃতি, অ্যাপোস্ট্রোফ এবং অবৈধ URL অক্ষরগুলি সরানো হয় এবং প্রতিটি শব্দকে আলাদা করতে ড্যাশ দিয়ে স্পেস প্রতিস্থাপন ।


Body copy box

ফাঁকা বক্স যেখানে আপনি আপনার লেখা, লিঙ্ক, ছবি, ছবির লিঙ্ক এবং আপনি আপনার সাইটে প্রদর্শন করতে চান যে কোনো তথ্য লিখুন। 

আপনি আপনার পোস্টগুলি রচনা করতে ভিজ্যুয়াল (WYSIWYG) সম্পাদক বা পাঠ্য দৃশ্য ব্যবহার করতে পারেন৷ টেক্সট ভিউ সম্পর্কে আরও জানতে, ভিজ্যুয়াল বনাম টেক্সট এডিটর নীচের বিভাগটি দেখুন।


Publish box 

আপনার পোস্টের অবস্থা দেখে আপনার পোস্ট Publish অপশনে ক্লিক করতে হবে । এবং আপনার পোস্টের focus key ওয়ার্ড থাকতে হবে ।


Preview Button

publish করার আগে আপনাকে পোস্টটি দেখার অনুমতি দেয়। আপনার পোস্ট কেমন হলো তা আপনি publish করার আগে Preview Button এ ক্লিক করলে দেখতে পাবেন ।


Save the draft

আপনাকে আপনার পোস্ট অবিলম্বে publish  করার পরিবর্তে, আপনি যদি  সংরক্ষণ করে ১ দিন পরও publish করতে চান তাহলে আপনাকে Save the draft অপশনে ক্লিক করতে হবে ৷ পরে আপনার save the draft এ

ফিরে যেতে চান তাহলে, পোস্টগুলিতে যান – মেনু বারে সম্পাদনা করুন, তারপর তালিকা থেকে আপনার পোস্টটি নির্বাচন করুন ৷

Status

আপনি যদি একটি নির্দিষ্ট প্রকাশের স্থিতি নির্বাচন করেন (click Edit next to Status: Draft) এবং আপডেট পোস্ট বা "প্রকাশ করুন" বোতামে ক্লিক করুন, সেই স্ট্যাটাসটি পোস্টে প্রয়োগ করা হয়। 

Visibility 

এটি নির্ধারণ করে যে আপনার পোস্টটি বিশ্বের কাছে কীভাবে প্রদর্শিত হবে। (Visibility পাশে সম্পাদনা করুন-এ ক্লিক করুন) প্রকাশিত হলে সর্বজনীন পোস্টগুলি সমস্ত ওয়েবসাইট দর্শকদের দ্বারা দৃশ্যমান হবে৷ পাসওয়ার্ড সুরক্ষিত পোস্ট সবার জন্য প্রকাশ করা হয়, তবে পোস্টের বিষয়বস্তু দেখতে দর্শকদের অবশ্যই পাসওয়ার্ড জানতে হবে। ব্যক্তিগত পোস্ট শুধুমাত্র আপনার কাছে দৃশ্যমান।


Category box

Category পোস্টের সাধারণ একটি বিষয়। একটি ব্লগের বিষয়বস্তুর জন্য 7-10টি বিভাগ থাকা স্বাভাবিক। ক্যাটাগরির সব পোস্ট দেখতে নির্দিষ্ট ক্যাটাগরি ব্রাউজ করতে পারেন। আপনি অ্যাডমিনিস্ট্রেশন স্ক্রিন > পোস্ট > বিভাগ গুলিতে গিয়ে আপনার বিভাগগুলি পরিচালনা করতে পারেন।


tag box

এগুলি পোস্টের জন্য মাইক্রো-বিভাগ, একটি পৃষ্ঠার জন্য ইনডেক্স এন্ট্রি অন্তর্ভুক্ত করার মতো। একজন ব্যবহারকারী ট্যাগগুলির একটিতে ক্লিক করলে অনুরূপ ট্যাগ সহ পোস্টগুলি একসাথে লিঙ্ক করা হয় ৷ 

ট্যাগগুলিকে আপনার পোস্টে প্রদর্শিত হওয়ার জন্য আপনার থিমের সঠিক কোড দিয়ে সক্ষম করতে হবে ৷ বাক্সে ট্যাগ টাইপ করে এবং "যোগ করুন" এ ক্লিক করে পোস্টে নতুন ট্যাগ যোগ করুন। আপনি সাইট দ্বারা ব্যবহৃত সমস্ত ট্যাগ দেখতে "সবচেয়ে বেশি ব্যবহৃত ট্যাগগুলি থেকে চয়ন করুন" লিঙ্কটিতে ক্লিক করতে পারেন ৷


কিভাবে একটি ভালো ভাবে পোস্ট দিতে হয় ?

আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটে আপনার পছন্দ মতো কিছু বলতে বা দেখাতে পারেন। ওয়ার্ডপ্রেসে আপনার পোস্ট লিখতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু টিপস আপনার জানা দরকার।


Practice accessibility

অ্যাক্সেস যোগ্যতার জন্য ওয়েব মানগুলির সাথে সঙ্গতিপূর্ণ হতে, ও আপনার ব্যবহারকারীদের সাহায্য করার জন্য লিঙ্ক এবং চিত্রগুলিতে ALT এবং TITLE বিবরণ অন্তর্ভুক্ত করতে ভুলবেন না, যেমন <a title=”WordPress.ORG” href=”https://wordpress.org/“> WordPress.ORG</a>।


Use paragraphs

কেউ এমন লেখা পড়তে পছন্দ করে না যা কখনও লাইন বিরতির জন্য বিরতি দেয় না। আপনার লেখাকে অনুচ্ছেদে বিভক্ত করতে, আপনার অনুচ্ছেদের মধ্যে ডবল স্পেস ব্যবহার করুন। ওয়ার্ডপ্রেস স্বয়ংক্রিয়ভাবে এগুলো সনাক্ত করবে এবং আপনার লেখায় <p> HTML অনুচ্ছেদ ট্যাগ সন্নিবেশ করবে।


Use the title

আপনি যদি দীর্ঘ পোস্ট লেখেন, তাহলে বিষয়ের পরিবর্তনকে হাইলাইট করার জন্য শিরোনাম, ছোট শিরোনাম ব্যবহার করে বিভাগগুলি ভেঙে দিন। HTML-এ, হেডিংগুলি h1, h2, h3, h4 ইত্যাদি ব্যবহার করে সেট করা হয়।


HTML ব্যবহার করুন । Use HTML


আপনার পোস্ট লেখার সময় আপনাকে HTML ব্যবহার করতে হবে না। ওয়ার্ডপ্রেস স্বয়ংক্রিয়ভাবে এটি আপনার সাইটে যোগ করবে, কিন্তু আপনি যদি বিভিন্ন উপাদান যেমন বক্স, শিরোনাম এবং অন্যান্য অতিরিক্ত কন্টেইনার বা উপাদানগুলির উপর নিয়ন্ত্রণ চান তবে HTML ব্যবহার করুন।


বানান পরীক্ষা 

বানান চেক প্লাগইন উপলব্ধ আছে, কিন্তু এমনকি তারা সবকিছু পরীক্ষা করতে পারে না। সমস্ত বানান পরীক্ষা করবেন এবং ওয়ার্ডপ্রেসে অনুলিপি এবং পেস্ট করার আগে এটি পূর্ণাঙ্গ ভাবে দেখে নিবেন ।


শেষ কথাঃ 

আশা করি আপনার বুঝতে কোনো সমস্যা হয় নি ।কন্টেন্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন ।  


আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ 2022
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 


0/পোস্ট এ কমেন্ট/Comments