সেরা ৪টি শিক্ষামূলক অ্যাপ । best study apps for students

 



সেরা ৪টি শিক্ষামূলক অ্যাপ ।best study apps for students


পড়াশোনার জন্য অ্যাপ দরকার? ওয়েবসাইটের চেয়ে অ্যাপস আমরা অধিক পছন্দ করি। যেসব ওয়েবসাইট নিয়মিত ব্রাউজ করার দরকার হয়, প্রথমেই আমরা অ্যাপ স্টোরে গিয়ে সার্চ করি, যদি সাইটটির কোন অ্যাপস থেকে থাকে। লেখাপড়াকে সহজ ও আনন্দদায়ক করতে এখন পড়াশোনার জন্য অ্যাপ রয়েছে।

প্লে স্টোরে বা অ্যাপল স্টোরে থাকা best study apps for students সম্পর্কে আমরা অনেকেই জানি না। অসাধরণ এসব পড়াশোনার জন্য অ্যাপগুলো ব্যবহার করে তুমিও হয়ে উঠতে পারো একজন স্মার্ট ও ভালো ছাত্র ।

তোমরা কি খেয়াল করেছো তোমার যে বন্ধু সারাদিন তোমার সাথেই ঘুরছে-খেলছে, পড়াশোনার ধারে কাছেও যাচ্ছে না বলে মনে হয়, অথচ পরীক্ষায় ভাল করছে। প্রশ্ন করেছো নিজেকে কখনো, কিভাবে করছে? ট্যালেন্ট দিয়ে!

না একদম ভুল, ট্যালেন্ট বলে কিছু নেই। সবকিছু পরিশ্রম আর অধ্যবসয়। আল্লাহ কিন্তু বলেছেন- তিনি পরিশ্রমীদের সহায়তা করেন, ট্যালেন্টদের কথা কি বলেছেন? বলেন নি। তোমার বন্ধু শুধুমাত্র হাতের ফোনটিকে তোমার চেয়ে স্মার্টলি ব্যবহার করছে, জাস্ট এটুকুই। তোমার বন্ধু স্মার্ট স্টাডিতে বিশ্বাস করে, হার্ড স্টাডিতে না।


পড়াশোনার জন্য অ্যাপ । Best apps for students

তোমার সেই বন্ধু তোমাকে না বললেও আমরা আছি তোমার পাশে। আজ আমরা তোমার সেই পড়াশোনায় অমনযোগী বন্ধুর পরীক্ষায় ভাল করার রহস্য প্রকাশ্যে নিয়ে আসবো। যেন তুমিও কম সময় পড়ার টেবিলে কে পরীক্ষায় ভাল করতে পারো।

তাই, চলোদেরি না করে আমরা পড়াশোনার জন্য সেরা অ্যাপ সম্পর্কে জেনে নেই, যেগুলোর সঠিক ব্যবহারে তুমিও নিজেকে ভালো ছাত্র হিসেবে প্রতিষ্ঠিত করতে পারো।


1. Best Math Study App – Photomath


হঠাৎ গণিতের একটা প্রশ্ন সমাধান করতে গিয়ে সমস্যায় পড়লেন। এই সময় আপনার সাথে কেউ নেই যে আপনাকে বুঝিয়ে দেবে। এমতাবস্থায় পড়াশোনার এই অ্যাপে গিয়ে প্রশ্নটির একখানা ছবি তুলে দিলেই সাথে সাথে স্টেপ বাই স্টেপ সলিউশন দেবে এই অ্যাপটি।

education app in bangladesh, earning app in bangladesh, top apps in bangladesh, learning platform in bangladesh, education, শিক্ষা, স্টাডি app, স্টুডেন্ট app, শিক্ষার্থীদের অ্যাপস,ফটো 

একনজরে:

  • স্টেপ বাই স্টেপ সমাধান
  • ডাটা কানেকশন ছাড়াই কাজ করা যায়
  •  একটি সমস্যার কয়েকটি সমাধান
  • এ্যানিমেশন সলভ
  • ১০০% ফ্রি


2. Best Study Apps for Students – 10 Minute School

১০ মিনিট স্কুল


১০ মিনিট স্কুল বাংলাদেশে পড়াশোনার জন্য সেরা অ্যাপ ও প্লাটফর্ম। ১০ মিনিট স্কুল বাংলাদেশের অনলাইন শিক্ষার ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ সংযোজন। এখানে খুব সহজভাবে সকল সাবজেক্ট এর জন্য লাইভ ক্লাস নেওয়া হয়। এটি প্রথমে অনেক ছোট পরিসরে শুরু হলেও বর্তমানে প্রতিদিন ১৫০০০০ শিক্ষার্থী ১০ মিনিট স্কুল লাইভ ক্লাসে অংশ নেয়।

জেএসসির পরীক্ষার্থী থেকে পেশাদার কর্মী প্রত্যেকে ১০ মিনিট স্কুলের বিষয়বস্তু থেকে উপকৃত হতে পারেন। কোর্সগুলো জেএসসি, এসএসসি, এইচএসসি, বিশ্ববিদ্যালয় ভর্তি, বিশ্ববিদ্যালয় কোর্স, দক্ষতা বিকাশ, পেশাদার কোর্স ইত্যাদিতে বিভক্ত।

শিক্ষার্থীরা অধ্যায় এবং বিষয় ভিত্তিক প্রাক-রেকর্ডকৃত ভিডিওগুলি দেখতে, কুইজ চেষ্টা করে এবং এমনকি ফেসবুকে লাইভ ক্লাসে অংশ নিতে পারে। এই অ্যাপে প্রতিটি চ্যাপ্টার খুব সহজ ভাবে বুঝা যায়। যদি কারোর এই আ্যপটা ডাউনলোড করতে সমস্যা হয় তাহলে ইউটিউবে ১০ মিনিট স্কুল লাইফের চ্যানেল আছে। আর এই আ্যপের সবচেয়ে ভালো দিক হলো এই আ্যপ ব্যবহার করতে কোন টাকা লাগবে না এটি সম্পুর্ণ ফ্রী।

education app in bangladesh, earning app in bangladesh, top apps in bangladesh, learning platform in bangladesh, education, শিক্ষা, স্টাডি অ্যাপস, স্টুডেন্ট অ্যাপস, শিক্ষার্থীদের অ্যাপস,

১০ মিনিট স্কুল

শীঘ্রই এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেমন হয় যদি হাতের কাছের মোবাইল ফোনটা দিয়ে মডেল টেস্ট পরীক্ষা দিয়ে নিজেকে ঝালিয়ে নেওয়া যায়৷ এই অ্যাপটি আপনার পড়াশোনা কিছুটা হলেও সহজ করে দিবে। তুমি যে গ্রেডেরই হও না কেন তোমার জন্য এডুকেশনাল কন্টেন্ট রয়েছে এই অ্যাপে।

একনজরে;

  • ১২, ৫০০+ ভিডিওর সমন্বয়ে বাংলাদেশের সবচেয়ে বড় NCTB ভিত্তিক শিক্ষামূলক ভিডিও লাইব্রেরি
  • ১ম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল বিষয়ের ভিডিও চ্যাপ্টার অনুযায়ী সাজানো
  • অ্যাপ এর মাধ্যমেই ভিডিও ফ্রিতে ডাউনলোড করে ইন্টারনেট ছাড়াই দেখা
  • গ্রাফিক ডিজাইন, মাইক্রোসফট ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, এক্সেল, প্রেজেন্টেশনসহ – স্কিলডেভেলপমেন্ট এবং প্রফেশনাল স্কিল ফুল কোর্সের ভিডিও (Free)
  • দেশের সবচেয়ে বড় শিক্ষামূলক ব্লগ “টেন মিনিট স্কুল ব্লগ” পড়া যাবে অ্যাপ এর মধ্যেই
  • ১ম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত গুরুত্বপূর্ণ চ্যাপ্টারসমূহ পড়ে ফেলো স্মার্টবুক আকারে – অ্যাপ এর মধ্যেই
  • অ্যাপ এর মধ্যেই MCQ এবং নিমেষেই রেজাল্ট ও সাজেশন


3. Moon+Reader – মোবাইলে পড়ার অ্যাপস



মোবাইলে কিংবা ট্যাবে বই পড়ার জন্য এর চেয়ে ভালো অ্যাপস আছে কিনা আমার জানা নেই। এই অ্যাপটির সাইজও খুব কম। অ্যাপের মাঝেই তুমি খুজে নিতে পার তোমার পছন্দের বইটি। এই অ্যাপটি ফোনে থাকা মানে আস্ত একটা লাইব্রেরি থাকা।

education app in bangladesh, earning app in bangladesh, top apps in bangladesh, learning platform in bangladesh, education, শিক্ষা, স্টাডি অ্যাপস, স্টুডেন্ট অ্যাপস, শিক্ষার্থীদের অ্যাপস,

একনজরে;

  • বই দাগানোর সকল রসদ এখানে আছে
  • লো লাইট মোড
  • ব্লাক মোড
  • ১০০% ফ্রি
  • ১০০০০+ অফলাইন বই এর সমৃদ্ধ লাইব্রেরী


4. ‍Scanning apps for students – Camscanner

বন্ধুর কাছে তার নোট খাতাটা ধার নিলেন। তো তার নোট খাতাটি তাকে দিয়ে দেওয়ার আগে তুমি যদি দ্রুতই তার নোট খাতাটির একটা পিডিএফ ফাইল তৈরি করে নিজের ফোনে রাখো তাহলে কেমন হয়?

এই অ্যাপটি তোমাকে যেকোনো ডকুমেন্ট স্কান করে দিতে পারবে। একেবারে কম্পিউটারের স্ক্যানারের মতো।

education app in bangladesh, earning app in bangladesh, top apps in bangladesh, learning platform in bangladesh, education, শিক্ষা, স্টাডি অ্যাপস, স্টুডেন্ট অ্যাপস, শিক্ষার্থীদের অ্যাপস,

একনজরে; 

  • ছবি থেকে টেক্সট
  • অপটিমাইজ কোয়ালিটি
  • পিডিএফ বা ছবি হিসেবে শেয়ার
  • হোয়াইট বোর্ডের লেখাকে টেক্সট এ কনভার্ট
  • নির্দিষ্ট ফাইল পাসওয়ার্ড প্রটেক্টেড


শেষ কথা,

আমরা শিক্ষার্থীদের জন্য পড়াশোনার জন্য সেরা ৪টি অ্যাপ এর সাথে পরিচিত হয়েছি। পড়াশোনা সম্পর্কিত Mobile Apps গুলোর সর্বোচ্চ সঠিক ব্যবহারের মাধ্যমে আমরা সবাই শুধু ভালো শিক্ষার্থী নয় বরং স্মার্ট লার্নার হয়ে উঠবো।

আর তোমার সেই বন্ধুটিকে কিন্তু বলতে ভুলবেনা, যে তুমি জেনে গেছ, কিভাবে সে পরীক্ষায় ভাল করে। 


আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ 2022
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 


0/পোস্ট এ কমেন্ট/Comments