ইউটিউব থাম্বনেইল কি ? ইউটিউব থাম্বনেইল বানানোর অ্যাপ ?

 



ইউটিউব থাম্বনেইল কি ? ইউটিউব থাম্বনেইল বানানোর অ্যাপ ?

ইউটিউব থাম্বনেইল একটি গুরুত্বপূর্ণ বিষয়। ইউটিউব চ্যানেলের সদ্য একটি ভিডিও আপলোড করে কি পরিমাণের ভিউ আসবে সেটি প্রায় 70% নির্ভর করে একটি ইউটিউব থাম্বনেইল ডিজাইন এর উপরে।

কিন্তু বর্তমান সময়ে ইউটিউবার আছে যারা নতুন ইউটিউবিং শুরু করে তাদের মধ্যে প্রায় বেশি ভাগ ইউটিউবার তাদের ইউটিউব চ্যানেলে থাম্বনেইল তৈরি বিষয়টি তেমন একটা গুরুত্ব দেয় না।

 একটি নতুন চ্যানেল কে গ্রো করার জন্য থাম্বনেইল ডিজাইন যে কতটা গুরুত্বপূর্ণ সেই সম্পর্কে জানলে আপনি অবাক হয়ে যাবেন। আপনার ভিডিওতে আকর্ষণীয় থাম্বানেইল ব্যবহার করলে ক্লিক ও ভিউ বাড়ার চান্স অনেক বেশি থাকে।

বর্তমান সময়ে যারা বড় বড় ইউটিউবার আছে তারা ইউটিউব সেক্টরে সফলতা অর্জন করছে। তারা সকল সময় একটি কথা বলে থাকে সেটি হলো-

ইউটিউব চ্যানেল এর কনটেন্ট মার্কেটিং এ যত বেশি সময় এবং শ্রম ব্যয় করতে হবে। ঠিক তার চেয়ে বেশি সময় ইউটিউব থাম্বনেইল এর উপর ব্যয় করতে হবে।

আপনি এখন উক্ত বিষয়টি কতটা ‍গুরুত্ব দেবেন সেটি আমরা বলতে পারব না। কারণ আপনি যদি এই সময়ে, আমাদের আর্টিাকেলটি মনযোগ দিয়ে পড়েন তাহলে আমরা গ্যারান্টি দেব ইউটিউব থাম্বনেইল তৈরি করার বিষয়ে পরিষ্কার ধারণা পেয়ে যাবেন।

ইউটিউব থাম্বনেইল কি ?

সাধারণ ভাবে আমরা যখন ইউটিউবে আপলোড করা ভিডিও দেখতে যাই। সেই সময় সরাসরি সেই ভিডিও গুলো দেখতে পারি না।

এর কারণ ইউটিউব তাদের অ্যালগরিদম ঠিক সেরকম ভাবে সাজিয়ে নিয়েছে। তার জন্য ইউটিউব এর অ্যালগরিদম অনুযায়ী কোন ভিজিটর যখন একটি ভিডিও দেখতে চাইবে।

সেই সময় দর্শক সবার আগে ভিডিও রিলেটেড একটি ছবি দেখতে পারবে। এর সকল ভিডিওতে ব্যবহার করা উক্ত পিকচার গুলোকে বলা হয় ইউটিউব থাম্বনেই।

ইউটিউবের যে, সকল ইউজার আছে তাদের কথা চিন্তা করে ইউটিউব কর্তৃপক্ষ এমন একটি পদ্ধতি প্রস্তুত করেছে।

কোন ভিজিটর যখন ভিডিও দেখার জন্যে ইউটিউব সার্চ করে তখন যেন ভিডিও এর থাম্বনেইল দেখে মূল বিষয় বস্তু বুঝতে পারে। তার জন্যই মূলত ইউটিউব থাম্বনেইল ব্যবহার করা হয়।

ইউটিউব থাম্বনেইল ব্যবহার করবেন কেন ?

এখন অনেক লোকের প্রশ্ন হতে পারে যে, কেন আমরা ইউটিউব থাম্বনেইল ব্যবহার করব। ইউটিউব থাম্বনেইল ব্যবহার না করলে কি সমস্যা হবে।

আপনি যদি উক্ত বিষয়ে জানতে চান। তাহলে আমাদের লেখা গুলো মনযোগ দিয়ে পড়ুন। মনে করুন আপনি যখন ইউটিউবে যাবেন তখন আপনি কি কি করেন নিশ্চয় সবার আগে নোটিফিকেশন চেক করেন তারপরে ইউটিউব এর হোম পেজে থাকা নিউজ ফিডকে স্ক্রল করেন।

এখন চিন্তা করে দেখুন। আপনি যখন ইউটিউবের নিউজফিড স্ক্রল করেন সেই সময় যে ভিডিওর থাম্বনেইল আপনার সামনে পড়ে সেখানে কিন্তু আপনি থেমে যান। এছাড়া থাম্বনেইলে কি আছে সেটি দেখার চেষ্টা করেন।

এখন উক্ত থাম্বনেইল দেখার পরে আপনার যদি ভালো লাগে তখন আপনি সেই ভিডিওতে কি আছে সেটি দেখার জন্য উক্ত ভিডিওতে ক্লিক করেন। সেই ভিডিও গুলো দেখতে থাকেন। এরকম ভাবে যখন আপনি ইউটিউবের নিউজফিড স্ক্রল করবেন।

তখন একটার পরে একটা ভিডিও থাম্বনেইল আপনার সামনে চলে আসবে। তবে কোন একটা সময় একটি ইউটিউব থাম্বনেইল আপনার স্ক্রল করাকে সম্পূর্ণ রূপে বন্ধ করে দিয়েছে। আপনাকে সেই ভিডিওতে ক্লিক করতে বাধ্য করে। তবে চিন্তা করে দেখুন থাম্বনেইল কতটা গুরুত্বপূর্ণ সেটি বুঝতে পারছেন।

বর্তমান সময়ে অনেক ইউটিউবারদের দেখা যায় যারা তারেদ ভিডিওতে কোন থাম্বনেইল ব্যবহার করে না। যার ফলে তাদের কোন সমস্যা হয় না।

সমস্যা না হওয়ার কারণ হলো আপনার ইউটিউবে যে, থাম্বনেইল দিতেই হবে সেটা কিন্তু বাধ্যতামূলক না। কারণ আপনি টি ব্যবহার না করলেও আপনার ভিডিও যে কোন একটি অংশ থাম্বনেইল হিসেবে শো করবে।

তবে আপনি যদি ইউটিউব থেকে দ্রুত সফলতা অর্জন করতে চান। তাহলে আপনাকে অবশ্যই থাম্বনেইল তৈরি করতে হবে।

ইউটিউব থাম্বনেইল সাইজ কত?

অনেক লোক আছে যারা ইউটিউব থাম্বনেইল ডিজাইনের সাইজ নিয়ে অনেকে সমস্যায় পড়ে যায়। তার কারণ যতক্ষণ না পর্যন্ত আপনি থাম্বনেইল এর সঠিক সাইজ সম্পর্কে জানতে পারবেন। ততখন আপনি কোয়ালিটি সম্পন্ন থাম্বনেইল তৈরি করতে পারবে না।

তাই ইউটিউব সচারাচর সকল ভিডিওতে একই সাইজের ভিডিও থাম্বনেইল তৈরি করার সুযোগ প্রদান করে। মানে আপনি যদি একবার উক্ত Ratio সম্পর্কে জানেন তবে আপনার আর এই বিষয়ে চিন্তা করতে হবে না।

কিন্তু প্রশ্ন হলো যে, একটি ইউটিউব থাম্বনেইল তৈরি তে কোন সাইজ সিলেক্ট করতে হবে বা কোন Raito অনুযায়ী থাম্বনেইল বানাতে হবে।

বর্তমান সময়ে ইউটিউব 16.9 Ratio এর থাম্বনেইল গুলো সাপোর্ট করে। মানে ইউটিউব এর ভিডিওতে আমরা যে, (1280*720) সাইজ এর ভিডিও আপলোড করি। সেরকম ভাবে ভিডিও থাম্বনেইল বানানোর জন্য আপনাকে (1280*720) বা 16.9 Ratio করে রাখতে হবে।

এছাড়া আপনি যদি বড় সাইজ এর থাম্বনেইল তৈরি করেন বা উপরে আলোচিত Spect Ratio কে গুরুত্ব না দিয়ে ভিডিও থাম্বনেইল তৈরি করেন তাহলে আপনার তৈরি করা থাম্বনেইলটি ইউটিউবে সাপোর্ট করবে না।

কিভাবে ইউটিউব থাম্বনেইল বানানো যায় ?

এখন অনেকে প্রশ্ন করতে পারে যে, কিভাবে ইউটিউব থাম্বনেইল বানানো যায়। আপনি যদি ইউটিউব থাম্বনেইল বানাতে চান। তাহলে আপনারা মোবাইল দিয়ে, কম্পিউটার দিয়ে এবং অনলাইন ওয়েবসাইট দিয়েও থাম্বনেইল তৈরি করতে পারবেন।

আপনি গুগলে সার্চ করলে ইউটিউব থাম্বনেইল তৈরি করার জন্য অনেক অ্যাপ বা সফটওয়্যার এবং ফ্রি ওয়েবসাইট টুল পেয়ে যাবেন।

মোবাইল দিয়ে ইউটিউব থাম্বনেইল বানানোর অ্যাপ

আপনি যদি মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল পরিচালনা করেন তাহলে আপনি সহজেই বিভিন্ন ধরণের ফটো এডিটিং সফটওয়্যার ব্যবহার করে, ইউটিউব এর জন্য জনপ্রিয় থাম্বনেইল বানাতে পারবেন।

আর উক্ত মোবাইল অ্যাপ গুলো আপনি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

ইউটিউব থাম্বনেইল বানানোর সেরা অ্যাপস

  • Picsart (Thumbnail making apps)
  • PixelLab (Thumbnail making apps)
  • Photoshop Touch (Thumbnail making apps)

আপনি উক্ত অ্যাপ গুলো ব্যবহার করে, ফ্রিতে ইউটিউব থাম্বনেইল তৈরি করতে পারবেন। তাই এখান থেকে আপনার পছন্দ মতো একটি মোবাইল অ্যাপ ডাউনলোড করুন।


অনলাইন থেকে ইউটিউব থাম্বনেইল বানানোর ওয়েবসাইট |

আপনি যদি মোবাইল বা কম্পিউটারে অ্যাপ/ সফটওয়্যার ব্যবহার না করে ইউটিউব থাম্বনেইল তৈরি করতে চান। তাহলে আপনাকে অবশ্যই অনলাইন থেকে ইউটিউব থাম্বনেইল তৈরি করার ওযেবসাইট গুলোতে যুক্ত হতে হবে।

আর আপনি যদি অনলাইন ওয়েবসাইট গুলো থেকে থাম্বনেইল বানাতে চান। তাহলে আপনারা ফ্রিতে যে কোন ডিজাইনের থাম্বনেইল বানাতে পারবেন।

আর অনলাইন ওয়েবসাইট গুলোতে ইউটিউব থাম্বনেইল বানানোর জন্য কোন প্রকার সাইজ সিলেক্ট করতে হবে না।

উক্ত সাইট গুলোতে থাম্বনেইল তৈরি করার আলাদা ফিচার দেওয়া রয়েছে। বর্তমান সময়ে সব চেয়ে জনপ্রিয় একটি অনলাইন ওয়েবসাইট হলো ক্যানভা ডট কম।

আপনি উক্ত সাইট ব্যবহার করে ইউটিউব এর যাবতীয় কাজ করতে পারবেন। যেমন- ইউটিউব লোগো ডিজাইন, ইউটিউব ব্যানার এবং ইউটিউব থাম্বনেইল ইত্যাদি।

তো চলুন জেনে নেওয়া যাক অনলাইন থেকে ইউটিউব থাম্বনেইল বানানোর সেরা কিছু ওয়েবসাইট লিষ্ট।

  • canva.com 
  • PicMonkey
  • Fotor
  • Snappa
  • Visme

উক্ত ওয়েবসাইট গুলো ছাড়া আরো অনেক ওয়েবসাইট আছে যেগুলো ব্যবহার করে আপনি সহজেই বিনামূল্যে ইউটিউব থাম্বনেইল তৈরি করতে পারবেন।

শেষ কথাঃ

এখন আপনার পছন্দ মতো যে কোন একটি মাধ্যম বেছে নিয়ে আপনার ইউটিউব ভিডিওর জন্য জনপ্রিয় করে থাম্বনেইল তৈরি করুন।

আমাদের দেওয়া আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর আমাদের এই সাইট থেকে নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।


আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো ? 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ 2022
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 


0/পোস্ট এ কমেন্ট/Comments