ছাত্রদের জন্য প্রয়োজনীয় মোবাইল অ্যাপ

 


ছাত্রদের জন্য প্রয়োজনীয় মোবাইল অ্যাপ


বর্তমানে আমরা সবাই মোবাইল ফোন ব্যবহার করি। কিন্তু দূর্ভাগ্যজনক হলেও সত্য যে আমরা অনেকেই আমাদের মোবাইল ফোন গুলোকে টাইম কিলার বানিয়েছি।

YouTube, facebook ছাত্রবস্থায় মারাত্মকভাবে আমাদের সময় গুলোকে নষ্ট করছে। এসব সময় নষ্টকারী অ্যাপস এর বাইরে পড়াশোনা সহজ করতে পড়াশোনার জন্য অ্যাপস রয়েছে, যেগুলোর ব্যবহারে মোবাইলে কাটানো সময়ের সদ্যবহার করা যেতে পারে।


1. Periodic Table


  • একজন বিজ্ঞানের ছাত্র হিসেবে আধুনিক পর্যায় সারণি সম্পর্কে জ্ঞান থাকা অপরিহার্য। আধুনিক পর্যায় সারণীতে কতটি মৌল আছে, প্রত্যেকটার ভর, আনবিক গঠন কেমন, পর্যায়বৃত্ত ধর্ম কেমন এসবের ধারনা থাকা দরকার।

  • অনেকেই এসব মুখস্থ করে থাকেন, তবে সবার জন্য মুখস্থ করা সম্ভব হয় না। এই অ্যাপসটিতে আপনি একটি মৌলের সকল ধরনের বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পারবেন। বারবার ব্যবহারের ফলে মৌল সম্পর্কে আপনার একটি বিশেষ ধারণা চলে আসবে।

  • এখানে প্রতিটা মৌলের ছবিসহ সকল পারমানবিক বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করা হয়েছে। আমাদের সবার পক্ষে ১১৮ টি মৌল চোখে দেখা সম্ভব হয়না।

  • কিন্তু, এই অ্যাপসটিতে আপনি সকল মৌল দেখতে কেমন, কোন বর্ণের, কিনতে চাইলে এর দাম কত সকল তথ্য পেয়ে যাবেন। এছাড়া মৌল কখন, কে আবিষ্কার করেছে তাও জানতে পারবেন।

  • এই সব সুবিধাই আপনি পেয়ে যাবেন একদম বিনা মূল্যে। তবে কেউ আরো গভীর তথ্য পেতে চাইলে প্রিমিয়াম ভার্শন কিনতে পারবেন।


2. School Planner

অগোছালো জীবনকে পরিবর্তন করার জন্য একটি রুটিন আবশ্যক। বিশেষ করে প্রতিটি ভাল ছাত্রের জন্য একটি নিয়মমাফিক রুটিন থাকা দরকার।

আমরা খাতা-কলমে ও রুটিন লিখে করতে পারি। তবে কিছুদিন পরেই দেখা যায় রুটিন খুঁজে পাওয়া যাচ্ছেনা। কিংবা রুটিন রয়েছে, আপনার গুরুত্ব থাকছেনা।

এই সমস্যার সমাধানে ছাত্রদের জন্য অ্যাপস রয়েছে, যার মাধ্যমে আপনি মোবাইলে রুটিন তৈরি করতে পারবেন। সুবিধা হলো আপনাকে একটি নির্ধারিত সময়ের পূর্বে নোটিফিকেশনের মাধ্যমে রিমাইন্ড করে দেবে।

এর ফলে আপনি খুব সহজেই আপনার পছন্দের সাবজেক্ট নিয়মমাফিক সম্পন্ন করতে পারবেন। এছাড়াও বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা আছে।

যেমন আপনার সপ্তাহিক প্রোগ্রেস, প্রতিদিন কতটুক রুটিন মতাবেক কাজ করলেন ইত্যাদি। এসবের মাধ্যমে আপনি নিজেই বুঝতে পারবেন আপনার উন্নতির জন্য আর কি কি করা দরকার।

অর্থাৎ এই অ্যাপস এর  মাধ্যমে আপনি আপনার জীবনকে খুব সহজেই নিয়মমাফিক পরিচালনা করতে পারবেন।


3. Bangla Dictionary


ইংরেজিতে দক্ষ হওয়ার জন্য সবচেয়ে ভালো উপায় হচ্ছে আপনার ভোকাবুলারি লেভেল বৃদ্ধি করা। যত বেশি Vocabulary জানা থাকবে, আপনি ইংলিশে তত ভালো অনর্গল কথা এবং লিখতে পারবেন।

আর ইংলিশও আপনার কাছে পানির মত সহজ মনে হবে। মোটা মোটা ডিকশনারি বই পড়ার চেয়ে আপনি আপনার মোবাইল ফোনে খুব সহজেই ডিকশনারির কাজটি সেরে ফেলতে পারেন।

বিভিন্ন ধরনের ডিকশনারি আছে। তবে এখানে যে এর অ্যাপস নাম উল্লেখ করা হয়েছে এটি খুব জনপ্রিয় একটি অ্যাপস। এর মাধ্যমে আপনি বাংলা থেকে ইংলিশ এবং ইংলিশ থেকে বাংলা শব্দের অনুবাদ করতে পারবেন খুব সহজেই।

এছাড়াও আপনি আপনার পছন্দের শব্দটিকে ফেভারিট আইটেম এর যোগ করতে পারেন এবং পরবর্তীতে আপনি বিভিন্ন শব্দের গেম খেলতে পারেন। এর মাধ্যমে আপনার চর্চার কাজটি ও সম্পূর্ণ হয়ে যাবে।


4. Brainly -The Homework App


এখন যে অ্যাপস এর নাম বলবো সেটি খুব জনপ্রিয় এবং ছাত্রদের জন্য খুবই প্রয়োজনীয় একটি এপস। গুগল প্লে-স্টোরে এর ডাউনলোড সংখ্যা ৫০ মিলিয়ন এর কাছাকাছি। সুতরাং বুঝতেই পারছেন পুরো বিশ্বে এটি একটি জনপ্রিয় অ্যাপস।

আমরা অনেক সময় হোম ওয়ার্ক গণিত, পদার্থ ইকুয়েশন করতে গিয়ে সমস্যায় সম্মুখীন হই। আর পরবর্তীতে আবার স্যারদের কাছ থেকে বুঝে নেওয়া ছাড়া বিকল্প  উপায় থাকে না।

এমন অবস্থায় শিক্ষার্থীদের জন্য এই অ্যাপসটি আপনাকে সাহায্য করতে পারে। আপনি আপনার সমস্যাটি মোবাইলে ক্যামেরা দিয়ে  স্ক্যান করতে পারেন এবং এই অ্যাপসটি প্রয়োজনীয় সমস্যার সমাধান আপনাকে দিয়ে দিবে।

এছাড়াও আপনি যদি গণিতে খুব পারদর্শী হয়ে থাকেন তবে এখানে একটি অ্যাকাউন্ট খুলে আপনিও বিভিন্ন মানুষের গাণিতিক সমস্যার উত্তর লিখতে পারেন


5. Puthika


প্রাতিষ্ঠানিক পড়ালেখার পাশাপাশি পরিপূর্ণ শিক্ষা অর্জনের জন্য আমাদের বাড়তি কিছু বই পড়ার করা দরকার। সে বই হতে পারে বিভিন্ন গল্পের বই কিংবা কবিতার বই কিংবা বিখ্যাত মনীষীদের জীবনী।

আমরা অনেকেই ইন্টারনেট থেকে বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করে বই পড়ি। এর জন্য আমাদের পিডিএফ রিডার দরকার হয়। তবে এমনও অনেক অ্যাপস আছে যার মাধ্যমে আপনি ডাউনলোড না করে অনলাইনে বই পড়তে পারবেন।

অনলাইনে বই পড়ার জন্য বেশকিছু অ্যাপস এবং সাইট রয়েছে। এর মধ্যে ছাত্রদের জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপস এর নাম হচ্ছে পুুুথিকা (puthika)।  এর   মাধ্যমে আপনি বাংলা বিভিন্ন ধরনের গল্পের বই, মনীষীদের জীবনী ও ইতিহাস সম্পর্কিত বই পড়তে পারবেন এবং বইয়ের রিভিউও দিতে পারবে।

6. Robi 10 Minute School – Online Learning Course


১০ মিনিট স্কুলের সাথেই হয়তো আমরা অনেকেই পরিচিত তবুও এই অ্যাপ গুলোর লিস্টের প্রথমে এটি রাখার কারণ হলো এটি এক মাত্র বাংলাদেশী অ্যাপ যেটি ফ্রিতে শিক্ষার্থীদের অনেক কিছু শিখতে সাহায্য করে। 

১০ মিনিট স্কুলের ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে আপনি শ্রেণী ভেদে বিভিন্ন সাবজেক্টের উপর ভিডিও লেকচার পাবেন যেইগুলো দেখার মাধ্যমে আপনি পড়াশোনা চালিয়ে যেতে পারেন। আমাদের দেশে এমন অনেক লোক আছে যারা প্রাইভেট পড়তে পারে না টাকা অভাবে এবং ক্লাসে বুঝতেও কম পারে তাদের জন্য এটি ভালো হবে।

আমাদের দেশে অনেক অঞ্চলে শিক্ষার মান ততোটা ভালো নাহ তারা দূর থেকে ইন্টারনেটের মাধ্যমে ১০ মিনিট স্কুল থেকে নিজের পড়াশোনা গুলো চালিয়ে যেতে পারে। এছাড়াও ১০ মিনিট স্কুলে রয়েছে বিভিন্ন ধরনের ভর্তি পরীক্ষা প্রস্তুতি, ক্লাস টেস্ট, কুইজ ইত্যাদি। 

এইখানে ফ্রি কনটেন্ট এর সাথে সাথে কিছু পেইড ক্লাস বা কনটেন্ট রয়েছে যারা নিতে সক্ষম তারা এটি নিতে পারেন। যারা বিভিন্ন স্কিল অর্জন করতে চান নানান বিষয়ের উপর তাও এই অ্যাপটি তে কোর্স গুলো করে দক্ষতা অর্জন করতে পারেন।


7। CamScanner – Scanner to scan PDF


CamScannner একটি অসাধারণ অ্যান্ড্রয়েড অ্যাপ যেটি আপনি স্টুডেন্ট জীবনে বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন। এই অ্যাপ টির মাধ্যমে আপনি যেকোন কিছু ফটো তুলে সেটি পিডিএফ আকারে সেভ করতে পারবেন। কিন্তু এতে আপনার লাভ কি? 

হ্যাঁ আছে এমন অনেক সময় আছে বন্ধুদের কাছে থেকে পড়াশোনা বিষয়ক বিভিন্ন নোট কালেক্ট করতে হয় তখন এটি কাজে আসতে পারে। আবার আপনার বিভিন্ন ডকুমেন্ট পিডিএফ আকারে সেভ রাখতে এটি  রাখতে পারেন।

CamScanner ব্যবহার করে যেসব কাজ করতে পারেনঃ

  • আপনার বিভিন্ন প্রয়োজন ডকুমেন্ট যেমন জন্ম সনদ, সার্টিফিকেট, আইডি কার্ড ইত্যাদির ছবি তুলে পিডিএফ আকারে সেভ করে গুগল ড্রাইভে রাখতে পারেন। 
  • এতে করে কখনো যদি আপনার সার্টিফিকেট বা কোন ডকুমেন্ট হারিয়ে যায় তাহলে এইখান থেকে ডাউনলোড করে প্রিন্ট করে নিলে কাজ চলার মতো অবস্থা হয়ে যাবে। আর আমরা তো সব সময় ডকুমেন্ট গুলো নিয়ে ঘুরতে পারি নাহ? তাই হঠ্যাৎ কখনো দরকার পড়লে এটি এইভাবে কাজে আসবে তাই আজই আপনার সব ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করে রেখে দিন।
  • অনেক সময় বন্ধুদের কাছ থেকে নোট সংগ্রহ করার প্রয়োজন পড়ে তখন আসে পাশে ফটোকপির দোকান না পেলে এই অ্যাপ টি ব্যবহার করে ছবি তুলে সেটি পিডিএফ করে নিয়ে বাসায় গিয়ে পড়তে পারেন। অথবা আপনার এলাকার ফটোকপির দোকান থেকে প্রিন্ট করিয়ে নিতে পারেন।


8। Hello English



  • কমিনিউশন করার জন্য ইংলিশ একটি ইন্টারন্যাশনাল ভাষা যা আমাদের প্রত্যেকে স্টুডেন্টদের জানা প্রয়োজন। কারণ এটি আমাদের পড়াশোনার ক্ষেত্রেও যেমন লাগে ঠিক তেমনি চাকরি ক্ষেত্রেও লেগে থাকে। আর শুধু চাকরির জন্য নাহ ইংলিশ সব ক্ষেত্রেই লাগে নিজের জন্য হলেও এটি শিখা প্রয়োজন। 
  • Hello English অ্যাপের মাধ্যমে আপনি বেসিক থেকে শুরু করে অ্যাডভান্সড লেভেল পর্যন্ত ইংরেজি শিখতে পারবেন। এছাড়াও অ্যাপে বিভিন্ন লেভেল পার করার পর সেটি আবার পরীক্ষার মাধ্যমে রিপিট করিয়ে পয়েন্ট দেয়। সহজে ইংলিশ ভাষা শিখতে চাইলে Hello English অ্যাপের মাধ্যমে শিখতে পারেন।


শেষ কথা

ছাত্র জীবনের সময় হল জীবনের সবচেয়ে মূল্যবান সময়। এখন আপনি সময়কে যেভাবে ব্যবহার করবেন, ভবিষ্যতে সময় আপনাকে তেমন জীবন উপহার দিবে। তাই যে সকল কাজ সময় নষ্ট করে সেসব কাজ থেকে বিরত থাকাই ভালো।

আশা করি, ছাত্রদের জন্য প্রয়োজনীয় অ্যাপস সম্পর্কিত আজকের আলোচনা আপনার শিক্ষা জীবনের আগামী দিনগুলোকে কিছুটা হলেও সহজ করে তুলবে।

আমাদের আপনার হাতের স্মার্টফোন ফোন  যেন আপনার টাইম কিলার না হয় সেদিকে লক্ষ রাখুন। সুন্দর ও সুখী জীবনের জন্য আগাম অভিনন্দন।


আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ 2022
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 


0/পোস্ট এ কমেন্ট/Comments