সফটওয়্যার কি? এর কিছু ধারনা জানবো ? What is software? Know some ideas?

 সফটওয়্যার কি? এর কিছু ধারনা জানবো ? 








সফটওয়্যার কি?

সফটওয়্যার হল একধরনের নির্দেশাবলী, ডেটা বা প্রোগ্রামের একটি সেট যা কম্পিউটার পরিচালনা করতে এবং নির্দিষ্ট কাজ সম্পাদন করতে ব্যবহৃত হয়। সফটওয়্যার হল একটি জেনেরিক শব্দ যা একটি ডিভাইসে চালানো অ্যাপ্লিকেশন, স্ক্রিপ্ট এবং প্রোগ্রামগুলিকে বোঝাতে ব্যবহৃত হয়। এটিকে একটি কম্পিউটারের পরিবর্তনশীল অংশ হিসাবে বলা যেতে পারে।


সফটওয়্যারকে কিছু নির্দেশ এর মিশ্রণ এবং সংগঠন বলা যায়। যার মাধ্যমে কম্পিউটারের দ্বারা একটি বিশেষ কাজ করানোর প্রোগ্রাম করা হয়েছে। ফলে, সফটওয়্যারে থাকা নির্দেশ ও প্রোগ্রাম গুলোর মাধ্যমে কম্পিউটার ডিভাইস এর বিভিন্ন হার্ডওয়্যার গুলোকে নিয়ন্ত্রণ করে কম্পিউটারের বিভিন্ন কাজ প্রোসেস করে।

ফটওয়্যার হল কম্পিউটার পরিচালনা এবং নির্দিষ্ট কাজ সম্পাদনের জন্য কিছু ইনস্ট্রাকশন , deta  বা প্রোগ্রাম (program) । সহজ ভাষায় সফটওয়্যার কম্পিউটারকে বলে দেয় যে কিভাবে কাজ করতে হবে। সফটওয়্যার কে আপনারা চোখে দেখতে পারবেন না এবং স্পর্শ করতে পারবেন না কারণ সফটওয়্যার বিভিন্ন কোড এবং কম্পিউটার ল্যাঙ্গুয়েজ (computer language) দিয়ে তৈরি। কম্পিউটার, মোবাইল, ল্যাপটপ, ট্যাবলেট ইত্যাদি ডিভাইসে চালিত  অ্যাপ্লিকেশন (application) স্ক্রিপ্ট (script) বা প্রোগ্রামের জন্য সফটওয়্যার ব্যবহার করা হয়।



সফটওয়্যার ছাড়া কিন্তু কম্পিউটার একেবারে অচল। একটি উদাহরণ দিয়ে আপনাদেরকে এ ব্যাপারটি বুঝিয়ে দিই ওয়েব ব্রাউজার (web browser) হল একটি এপ্লিকেশন সফটওয়্যার আর এই ওয়েব ব্রাউজার ছড়া কিন্তু আপনারা আমার এই আর্টিকেলটি পড়তে পারতেন না অর্থাৎ সফটওয়্যার ছাড়া আপনি web browser এ কোন কিছু সার্চ করতে , কোন তথ্য পড়তে বা ডাউনলোড করতে পারতেন না। সফটওয়্যার কম্পিউটারের কত গুরুত্বপূর্ণ |





সফটওয়্যার এর সংজ্ঞা

সফটওয়্যার কি আসলে বর্ণনা করে অনেক কঠিক একটি বিষয়। কারণ, এটাকে কম্পিউটারের হার্ডওয়্যার এর মতো একটি সফটওয়্যার যাকে দেখা যায় না বা অনুভাব করা যায় না। আসলে সফটওয়্যার হলো সম্পর্ন রূপে একটি virtual.

সফটওয়্যার হলো একটি সাধারন শব্দ, যার মাধ্যমে বিভিন্ন কম্পিউটার প্রোগ্রাম গুলোকে বর্ণনা করা হয়। আপনার কম্পিউটার বা ল্যাপটপে যদি কোনো একটি কম্পিউটার এপ্লিকেশন বা প্রোগ্রাম ইনস্টল করেছেন, তবে সেটাকে software install করা বুঝায়।

কম্পিউটার প্রোগ্রামিং কি ?

কম্পিউটারে যে সকল হার্ডওয়ার রয়েছে সেই প্রোগ্রাম গুলোর নির্দেশনা প্রদান করার সফটওয়্যার বলা হয়। আপনি আমাদের আর্টিকেলটি একটি সফটওয়্যার এর মাধ্যমে। আর এসব কাকে বলা হয় ওয়েব ব্রাউজার।

আমরা জানি ওয়েব ব্রাউজার একটি এপ্লিকেশন সফটওয়্যার যার মাধ্যমে কম্পিউটারে ইন্টারনেট ব্রাউজার করার কাজে ব্যবহার করা হয়ে থাকে। আশা করি আপনি জানতে পেরেছেন আমাদের লেখাগুলো অনুসরণ করে কম্পিউটার প্রোগ্রামিং এবং সফট্ওয়ারে কি কি কাজ রয়েছে।

সফটওয়্যার কেন ধরা ছোঁয়া যায় না ?

যেকোনো সফটওয়্যার আমরা চোখের পলকে দেখতে পারি কিন্তু কখনোই স্পর্শ করতে পারি না এটার প্রধান কারণ হচ্ছে যে কোন সফটওয়্যার কোড ও কম্পিউটার ল্যাঙ্গুয়েজ দ্বারা তৈরি করা হয়ে থাকে।


 
তাই এ ধরনের সফটওয়্যার গুলোর কোন আকার থাকে না এর জন্য সফটওয়্যার গুলোর চেহারা আকার ধারণ করে না এবং সেটাকে কিভাবে চোখে দেখবেন স্পর্শ করবেন।

কম্পিউটার সফটওয়্যার তৈরি করার সময় যে কোড ব্যবহার করা হয় সেগুলো বিশেষ প্রোগ্রামের সাহায্যে দেখা সম্ভব কিন্তু এটা কখনোই স্পর্শ করা সম্ভব নয়।

সফটওয়্যার কত প্রকার ?

সফটওয়্যার মূলত তৈরি করা হয়েছে কম্পিউটার মোবাইল ল্যাপটপ ইত্যাদি কাজ করার জন্য। আমরা যাতে করে বিভিন্ন ধরনের কাজগুলো সহজেই করে নিতে পারি কার জন্য মোবাইল কম্পিউটার ল্যাপটপ এগুলোর জন্য আলাদা আলাদা করে সফটওয়্যার তৈরি করা হয়েছে।

যারা অনলাইনে কাজ করে তারা সবসময় মোবাইল কিংবা ল্যাপটপ কিংবা কম্পিউটার সবসময় ব্যবহার করা থাকে যেমন মনে করুন আপনি প্রতিদিন ঘুম থেকে উঠার পর এবং ঘুমানোর সময় মোবাইল কিংবা কম্পিউটার বিভিন্ন ধরনের সফটওয়্যার গুলো কাজ করার জন্য ব্যবহার করে থাকেন।

যেমন ইন্টারনেট ব্যবহার করার জন্য গুগল ক্রোম মজিলা ফায়ারফক্স, ফেসবুক টুইটার ইনস্টাগ্রাম মেসেঞ্জার ইত্যাদির মতো আরও অনেক সফটওয়্যার।

এপ্লিকেশন সফটওয়্যার কি ?

আমরা জানি যে সব সফটওয়ারগুলো শুধুমাত্র বিশেষ ধরনের নির্দিষ্ট সিঙ্গেল কাজ করার জন্য তৈরি করা হয় তাকে এপ্লিকেশন সফটওয়্যার বলা হয়। আসলে এপ্লিকেশন সফটওয়্যার এ বিষয়ে বলতে গেলে বলা যায় সিস্টেম সফটওয়্যার আবার প্রোগ্রামিং সফটওয়্যার নয় একটা এপ্লিকেশন সফটওয়্যার।

যে সফটওয়্যার গুলোকে আমরা সহজভাবে অ্যাপ্লিকেশন বা বলে থাকি তাকে এপ্লিকেশন সফটওয়্যার বলা হয়। আমরা এখন জানাবো কিছু অ্যাপ্লিকেশন সফটওয়্যার এর নমুনা যেগুলো দেখলে বুঝতে পারবেন আসলে এপ্লিকেশন সফটওয়্যার কোনগুলো।



সিস্টেম সফটওয়্যার কত প্রকার?

কার্যক্ষমতা এর দিক থেকে সিস্টেম সফটওয়্যারকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে। system software কে দুই (২) ভাগে ভাগ করা হয়েছে। যেমন-

Computer management
Developing software
১. Computer management software
কম্পিউটার ম্যানেজমেন্ট সফটওয়্যার গুলোকে আবার তিন (৩) ভাগে ভাগ করা হয়েছে। যেমন- 

Operating system
Device drivers
System utilities
১. Operating system কাকে বলে
একটি কম্পিউটারকে সম্পর্ন ভাবে নিয়ন্ত্রণ করে operating system software (OS). OS এর দ্বারা ইউজার এবং কম্পিউটার হার্ডওয়্যার এর মাঝে ইন্টারফেস তৈরি করে পরস্পরকে সংযুক্ত করে। Operating system ছাড়া কম্পিউটার কখনো চলতে পারে না।

Operating system এর কিছু উদাহরণ
Windows OS
Linux
Mac OS
Ubuntu
Android
২. Device drivers
একটি হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর মাঝে অনুবাদক হিসাবে কাজ করে Device drivers গুলো। Device ব্যবহার করার প্রধান উদ্দেশ্য হলো Device এবং software এর মাঝে অন্তর্বৃতী হিসাবে কাজ করে।

৩. System utilities
কম্পিউটার এর রক্ষণাবেক্ষণ এর ক্ষেত্রে বিভিন্ন System utilities software গুলো ব্যবহার করা হয়। তবে, কিছু System utilities আপনার কম্পিউটারে দেওয়া থাকে।

২. Developing software
কম্পিউটারে থাকা অন্যান্য সফটওয়্যার গুলোকে উন্নয়নের জন্য এই সফটওয়্যার গুলো কাজ করে থাকে। ডেভেলপিং সফটওয়্যারকে চার (৪) ভাগে ভাগ করা হয়েছে। যেমন-

Programming language
Linker
Translator
Loader


আরো পড়ুন 

  1. কম্পিউটার ভাইরাস কি? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ? 
  2. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন |
  3. Google কীভাবে কাজ করে ? 
  4. 10000-এর নীচে সেরা ফোন ।
  5. টপ 3 সেরা গেম পিসি এর জন্য ।
  6. বিটকয়েন অর্থ কি? বিটকয়েন বলতে কি বুঝায় ? 
  7. কয়েকটি গেম অ্যান্ড্রয়েড গেম যা মিলিয়ন প্লাস ডাউনলোড 
  8. মোবাইল ফোন ব্যবহারের সুবিধা ও অসুবিধা গুলো কি 
  9. পৃথিবীর সবচেয়ে দামি ফোন 



0/পোস্ট এ কমেন্ট/Comments