হোয়াটসঅ্যাপ ব্যবহার করার নিয়ম | Rules for using WhatsApp


স্মার্টফোন আছে কিন্তু হোয়াটসঅ্যাপ এর নাম শুনেনি, এমন মানুষ হয়ত খুঁজে পাওয়া যাবেনা। প্রায় সকলের ফোনেই হোয়াটসঅ্যাপ এর দেখা মিলে। অধিক হারে ব্যবহৃত হওয়ায় প্রায় সকল স্মার্টফোন ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন।

কিন্তু যারা নতুন ব্যবহারকারী তারা অনেকেই WhatsApp চালানোর নিয়মকানুন সম্পর্কে কম ধারণা রাখেন। চলুন জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত।

হোয়াটসঅ্যাপ কি – What’s WhatsApp?

হোয়াটসঅ্যাপ একটি ফ্রি চ্যাট অ্যাপ যা ২০০৯ সালে চালু হয়। ২০১৫ সালে এটি পুরো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কমিউনিকেশন অ্যাপে পরিণত হয়। হোয়াটসঅ্যাপ এর জনপ্রিয়তার আসল কারণ হলো এতে কোনো ধরনের এড বা বিজ্ঞাপন নেই। এছাড়াও এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করায় হোয়াটসঅ্যাপের চ্যাট অনেক নিরাপদ ও গোপন থাকে।

হোয়াটসঅ্যাপ ডাউনলোড - WhatsApp download

সকল সাপোর্টেড প্ল্যাটফর্মের জন্য হোয়াটসঅ্যাপ ডাউনলোড করা যাবে অফিসিয়াল ওয়েবসাইট থেকে। আইওএস, অ্যান্ড্রয়েড, ম্যাক, ও উইন্ডোজ কম্পিউটারে ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ ইন্সটল করতে ক্লিক করুন

একাউন্ট সেটাপ - Account setup

হোয়াটসঅ্যাপ একাউন্ট খোলা বেশ সহজ। ইন্টারনেট কানেকশন আছে এমন যেকোনো ডিভাইসে ফোন নাম্বার ব্যবহার করে হোয়াটসঅ্যাপ একাউন্ট খোলা যাবে। একাউন্ট খোলার পর ফোনে থাকা কনটাক্টস ও ফটোস এর অ্যাকসেস পারমিশন এলাউ (Allow) করে দিন। একাউন্ট খোলা হয়ে গেলে অন্য হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সাথে চ্যাট করতে পারবেন।


মেন্যু থেকে সেটিংসে প্রবেশ করে হোয়াটসঅ্যাপ এ সেট করা নিজের নাম ও ছবিযুক্ত অংশে ট্যাপ করে হোয়াটসঅ্যাপ এ প্রদর্শিত নাম, ছবি ও এবাউট সেকশন এডিট করা যাবে।

হোয়াটসঅ্যাপ ফোন নাম্বার পরিবর্তন - WhatsApp phone number change

ফোন নাম্বার পরিবর্তন করলে আগের হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করে নতুন নাম্বারে হোয়াটসঅ্যাপ একাউন্ট খোলার প্রয়োজন নেই। ফোন নাম্বার পরিবর্তন করলে চ্যাট ও কন্টাক্টসমূহ একই রেখে হোয়াটসঅ্যাপে নাম্বার পরিবর্তন করা যাবে।

হোয়াটসঅ্যাপের নাম্বার পরিবর্তন করতে সেটিংসে প্রবেশ করুন ও Account এ ট্যাপ করুন। এরপর Change নাম্বারে ট্যাপ করলে নাম্বার পরিবর্তন করার অপশন দেখতে পাবেন, Next চাপুন। প্রথমে বর্তমান মোবাইল নাম্বার ও এরপর নতুন হোয়াটসঅ্যাপ নাম্বার প্রদান করে Next চেপে সেভ করুন।

উল্লিখিত উপায়ে হোয়াটসঅ্যাপ নাম্বার পরিবর্তন করলে আগের একাউন্টের সকল তথ্য, গ্রুপ ও সেটিংস নতুন নাম্বারে শিফট হয়ে যাবে। পূর্বের সকল মেসেজ ঠিকই থেকে যাবে। এছাড়াও কন্টাক্টসমূহের কাছে আপনার হোয়াটসঅ্যাপ নাম্বার পরিবর্তনের নোটিফিকেশন পৌছে যাবে।

প্রাইভেসি সেটিংস - Privacy settings

লাস্ট সিন, প্রোফাইল ফটো, এবাউট, স্ট্যাটাস, ইত্যাদি তথ্য কারা দেখতে পাবে তা নির্বাচন করার সম্পূর্ণ অধিকার রাখেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীগণ। হোয়াটসঅ্যাপ সেটিংস থেকে Account > Privacy সেকশনে প্রবেশ করলে হোয়াটসঅ্যাপে প্রদর্শিত তথ্যের প্রাইভেসি সেটিংস ঠিক করা যাবে।


নতুন কন্টাক্ট এড করা - Adding new contacts

মোবাইলে ও সিমে থাকা সকল কনটাক্ট হোয়াটসঅ্যাপে স্বয়ংক্রিয়ভাবে এড হয়ে যায়। আবার নতুন কাউকে হোয়াটসঅ্যাপে এড করার নিয়ম বেশ সহজ। কিউআর কোড স্ক্যান করে কিংবা ফোন নাম্বার সেভ করেও নতুন হোয়াটসঅ্যাপ কন্টাক্ট এড করা যায়। নতুন হোয়াটসঅ্যাপ কন্টাক্ট এড করতেঃ

  • হোয়াটসঅ্যাপে প্রবেশ করে স্ক্রিনের বোটমে থাকা চ্যাটস আইকনে ট্যাপ করুন
  • এরপর New Contact এ ট্যাপ করে নতুন কন্টাক্টের ডিটেইলস লিখে কন্টাক্ট সেভ করুন

এছাড়াও কোনো কন্টাক্ট যদি হোয়াটসঅ্যাপ ব্যবহার না করে থাকে, সেক্ষেত্রে চ্যাটস আইকনে ট্যাপ করে উক্ত কন্টাক্টের নামের পাশে থাকা INVITE বাটনে ট্যাপ করে হোয়াটসঅ্যাপে ইনভাইট করা যাবে।

চ্যাটিং - Chatting

হোয়াটসঅ্যাপে চ্যাট করা খুব সহজ, এই কারণে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীর সংখ্যা অনেক। অ্যাপে প্রবেশ করে চ্যাট আইকনে ট্যাপ করে কন্টাক্ট সিলেক্ট করলেই হবে। চ্যাটে টেক্সট এর পাশাপাশি ছবি, ভিডিও, ফাইল, লোকেশন, ইত্যাদি পাঠানো যাবে।

হোয়াটসঅ্যাপে হাই-কোয়ালিটি ছবি পাঠানো যাবে কি?

হ্যাঁ, হোয়াটসঅ্যাপে অরিজিনাল ছবি হাই রেজ্যুলেশনে পাঠানো যাবে। সেটিংসে প্রবেশ করে Storage and data মেন্যুতে প্রবেশ করে Photo upload quality তে ট্যাপ করে “Best quality” সিলেক্ট করলে যেকোনো ছবি হাই-কোয়ালিটি রুপে পাঠানো যাবে।

হোয়াটসঅ্যাপে কল দিলে কি টাকা কাটে?

সাধারণ মোবাইল নম্বর থেকে কল করলে যেকরম টাকা কাটে ওভাবে হোয়াটসঅ্যাপ থেকে কল দিলে টাকা কাটেনা। তবে হোয়াটসঅ্যাপে কথা বলার জন্য ইন্টারনেট ডাটা দরকার হয়। এজন্য আপনার ফোনে এমবি অথবা ওয়াইফাই সংযোগ দরকার হবে।

গ্রুপ চ্যাট - Group chat

হোয়াটসঅ্যাপে সর্বোচ্চ ২৫৬ জনকে নিয়ে গ্রুপ চ্যাট তৈরী করা যাবে, যেখানে সবাইকে মেসেজ, ফটোস ও ভিডিও পাঠানো যাবে। হোয়াটসঅ্যাপ গ্রুপের নাম দেওয়া যায়, নোটিফিকেশন মিউট বা কাস্টমাইজ করা, গ্রুপ ফটো সেট করা, ইত্যাদি করা যাবে। হোয়াটসঅ্যাপ গ্রুপ খুলতেঃ

  • হোয়াটসঅ্যাপে প্রবেশ করে মেসেজ আইকনে ট্যাপ করুন
  • New Group এ ট্যাপ করুন
  • সর্বোচ্চ ২৫৬জন পর্যন্ত পার্টিসিপেন্ট এড করা যাবে একটি গ্রুপে
  • গ্রুপ চ্যাটের নাম ও গ্রুপ ফটো সেট করুন

হোয়াটসঅ্যাপ কল - WhatsApp call


হোয়াটসঅ্যাপে ফ্রি অডিও ও ভিডিও কল করার সুবিধা রয়েছে। বিনামূল্যে কলিং এর সুবিধা থাকায় হোয়াটসঅ্যাপ চ্যাট ও গ্রুপ চ্যাটে কল করা যায়। হোয়াটসঅ্যাপের যেকোনো চ্যাটে প্রবেশ করে টপবার থেকে অডিও ও ভিডিও কলের আইকনে ট্যাপ করে ফ্রি কল করা যাবে।

ব্রডকাস্ট লিস্ট - Broadcast list

একই মেসেজ একাধিক কনটাক্টের কাছে পাঠাতে চান? আলাদা করে প্রতিটি মেসেজ লিখে পাঠানোর দরকার নেই। ব্রডকাস্ট লিস্ট ফিচার ব্যবহার করে একাধিক কনটাক্টকে একই মেসেজ পাঠানো যাবে। ব্রডকাস্ট লিস্ট সহ আরো অনেক অসাধারণ হোয়াটসঅ্যাপ ফিচার সম্পর্কে বিস্তারিত জানতে হোয়াটসঅ্যাপের উপকারী ফিচার সম্পর্কে পোস্টটি ঘুরে আসুন।

চ্যাট ব্যাকাপ - Chat backup

হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ নিতেঃ সেটিংসে প্রবেশ করে Chats এ ট্যাপ করুন। এরপর Back Up Now এ ট্যাপ করুন। Include Videos অপশন থেকে ব্যাকাপে ভিডিও ব্যাকাপ নিবেন কেনা সেটি ঠিক করুন।

স্ট্যাটাস - Status

স্ট্যাটাস হলো ২৪ঘন্টা মেয়াদের পোস্ট। ২৪ঘন্টা পর এসব পোস্ট করা স্ট্যাটাস আপনাআপনি ডিলিট হয়ে যায়। স্ট্যাটাস হিসেবে ছবি, ভিডিও বা টেক্সট পোস্ট করা যায়। হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস পোস্ট করতেঃ

  • হোয়াটসঅ্যাপে প্রবেশ করে Status ট্যাব সিলেক্ট করুন
  • পেন্সিল আইকনে ট্যাপ করে যেকোনো টেক্সট কনটেন্ট পোস্ট করতে পারবেন
  • ক্যামেরা আইকনে ট্যাপ করে ফোনে থাকা ছবি বা ভিডিও, কিংবা সরাসরি ছবি বা ভিডিও ধারণ করে তা পোস্ট করতে পারবেন

হোয়াটসঅ্যাপ ডেস্কটপ - WhatsApp desktop


যেকোনো কম্পিউটার বা ওয়েব ব্রাউজার থেকে হোয়াটসঅ্যাপ ডেস্কটপ ব্যবহার করা যাবে। অর্থাৎ ফোনে থাকা হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করা যাবে কম্পিউটারে। 

একই ডিভাইসে একাধিক হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করা যাবে কি?

অফিসিয়ালি একটি ফোনে একাধিক হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করা যায় না। তবে অ্যাপ ক্লোনার এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ ক্লোন করে একই ফোনে একাধিক হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করা যাবে।

0/পোস্ট এ কমেন্ট/Comments