বিশ্বের সেরা ক্যামেরা ফোন ২০২১ | The best camera phone in the world 2021


স্মার্টফোনের অন্যান্য ফিচারের সাথে পাল্লা দিয়ে ক্যামেরাও আগের থেকে অসাধারণ হয়ে উঠছে। বর্তমানে স্মার্টফোনগুলোর ক্যামেরা এতোটাই শক্তিশালী হয়ে উঠেছে যে রীতিমত ডিএসএলআর এর সাথে তুলনা করে চলে। চলুন জেনে নেয়া যাক বিশ্বের ৯টি সেরা ক্যামেরা ফোন সম্পর্কে যেগুলো অভাবনীয় চমৎকার সব ছবি ও ভিডিও ধারণে সক্ষম। 

সনি এক্সপেরিয়া ১ মার্ক ৩ – Sony Xperia 1 III

ডিজিটাল ও ডিএসএলআর ক্যামেরা নির্মাণকারী কোম্পানি হিসেবে এতোদিন সনির নামডাক থাকলেও স্মার্টফোন এর ক্যামেরা ডিপার্টমেন্টেও তাদের দক্ষতা দেখাতে সক্ষম হয়েছে স্বনামধন্য এই ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠানটি।

কোয়াড ক্যামেরা সেটাপের ফোন, সনি এক্সপেরিয়া ১ মার্ক ৩ এর ক্যামেরাকে আলাদা মাত্রা দিতে যোগ হয়েছে জাইস অপটিকস (Zeiss Optics), জাইস টি* লেন্স কোটিং ও ০.৩ মেগাপিক্সেল ৩ডি টাইম-অফ-ফ্লাইট (TOF) সেন্সর, এইচডিআর, ইত্যাদি প্রযুক্তি। ফোনটির কিছুটা অদ্ভুত দেখতে ২১ঃ৯ স্ক্রিন রেশিও মূলত ক্যামেরা ফোন এর প্রতিকস্বরুপ।

অসাধারণ ডিএসএলআর কোয়ালিটির সেন্সরে তোলা ছবির পাশাপাশি ফোনটির অসাধারণ পারফরম্যান্স ও ব্যাটারি ব্যাকাপ, সনি এক্সপেরিয়া ১ মার্ক ৩ ফোনটিকে সেরা ক্যামেরা ফোন এর তালিকায় স্থান করে দিয়েছে।

সনি এক্সপেরিয়া ১ মার্ক ৩ - Sony Xperia 1 III - সেরা ক্যামেরা ফোন ২০২১

সনি এক্সপেরিয়া ১ মার্ক ৩ এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে৬.৫ইঞ্চি / ওলেড
প্রসেসরস্ন্যাপড্রাগন ৮৮৮
র‍্যাম১২জিবি
স্টোরেজ২৫৬জিবি / ৫১২জিবি
মেইন ক্যামেরা১২মেগাপিক্সেল মেইন শুটার
১২মেগাপিক্সেল টেলিফটো
১২মেগাপিক্সেল আলট্রাওয়াইড
ফ্রন্ট ক্যামেরা৮মেগাপিক্সেল
ব্যাটারি৪৫০০এমএএইচ
সফটওয়্যারঅ্যান্ড্রয়েড ১১
দাম১,১৫,০০০টাকা

স্যামসাং গ্যালাক্সি নোট ২০ আলট্রা – Samsung Galaxy Note 20 Ultra

স্যামসাং এর গ্যালাক্সি নোট সিরিজে সবচেয়ে বড় ব্লাস্ট ছিলো স্যামসাং গ্যালাক্সি নোট ২০ আলট্রা ফোনটি। ২০২১ সালে এসেও স্যামসাং গ্যালাক্সি নোট ২০ আলট্রা ফোনটির জৌলুস এতটুকুও কমেনি।

৫এক্স টেলিফটো, ৫০এক্স হাইব্রিড জুম বা ৮কে ভিডিও নিয়ে সব ক্যামেরা ডিপার্টমেন্টে ২০২০ সালের স্ট্যান্ডার্ডে তো বটেই, এমনকি ২০২১ সালের অনেক ফোনকেও হারিয়ে দিতে কোনো সমস্যাই হবেনা স্যামসাং গ্যালাক্সি নোট ২০ আলট্রা ফোনটির। ফোনটির অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন আর স্টিরিও সাউন্ড রেকর্ড এর অপশন ফোনটিকে একটি কমপ্লিট ক্যামেরা প্যাকেজে পরিণত করেছে।

স্যামসাং গ্যালাক্সি নোট ২০ আলট্রা - Samsung Galaxy Note 20 Ultra

স্যামসাং গ্যালাক্সি নোট ২০ আলট্রা এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে৬.৯ইঞ্চি ডায়নামিক অ্যামোলেড
প্রসেসরস্ন্যাপড্রাগন ৮৬৫
র‍্যাম৮জিবি / ১২জিবি
স্টোরেজ১২৮জিবি / ২৫৬জিবি / ৫১২জিবি
মেইন ক্যামেরা১০৮মেগাপিক্সেল মেইন শুটার
১২মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফটো
১২মেগাপিক্সেল আলট্রাওয়াইড
ফ্রন্ট ক্যামেরা১০মেগাপিক্সেল
ব্যাটারি৪৫০০মিলিএম্প
সফটওয়্যারওয়ান ইউআই ৩
দাম১,৩৪,৯৯৯টাকা

অপো ফাইন্ড এক্স৩ প্রো – Oppo Find X3 Pro

ক্যামেরা ফোনই যাদের ব্র‍্যান্ড ট্যাগলাইন, সেই কোম্পনির ফোন বিশ্বের সেরা ক্যামেরা স্মার্টফোন এর তালিকায় থাকবেনা, সেটা কি হতে পারে? কথা বলছি অপো কে নিয়ে। অপো’র লেটেস্ট ফ্ল্যাগশিপ, অপো ফাইন্ড এক্স৩ প্রো এর প্রতিটি ক্যামেরাই এক কথায় অসাধারণ।

তিনটি মেইন ক্যামেরা লেন্সের পাশাপাশি অপো ফাইন্ড এক্স৩ প্রো এর ক্যামেরাতে রয়েছে অ্যাম্বিয়েন্ট লাইট ও ফ্লিকার ডিটেকশন সিস্টেম যা এর ক্যামেরাকে করেছে দিন বা রাত, যেকোনো সময়ে অসাধারণ ছবি তোলার উপযোগী। ফটোর পাশাপাশি অপো ফাইন্ড এক্স ৩ প্রো ফোনটির ক্যামেরা অসাধারণ স্ট্যাবিলাইজেশন ও ফাস্ট অটো ফোকাস এর কারণে ভিডিও ডিপার্টমেন্টেও চমৎকার ফলাফল দিতে সক্ষম।

অপো ফাইন্ড এক্স৩ প্রো - সেরা ক্যামেরা ফোন ২০২১

অপো ফাইন্ড এক্স৩ প্রো এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে৬.৭ইঞ্চি / অ্যামোলেড
প্রসেসরস্ন্যাপড্রাগন ৮৮৮
র‍্যাম৮জিবি / ১২জিবি / ১৬জিবি
স্টোরেজ২৫৬জিবি / ৫১২জিবি
মেইন ক্যামেরা৫০মেগাপিক্সেল মেইন শুটার
১৩মেগাপিক্সেল টেলিফটো
৫০মেগাপিক্সেল আলট্রাওয়াইড
৩মেগাপিক্সেল মাইক্রোস্কোপিক
ফ্রন্ট ক্যামেরা৩২মেগাপিক্সেল
ব্যাটারি৪৫০০মিলিএম্প
সফটওয়্যারকালার ওএস ১১
দাম১,০৯,০০০টাকা

ওয়ানপ্লাস ৯ প্রো – Oneplus 9 Pro

ওয়ানপ্লাস ৯ প্রো

হ্যাসেলব্লেড ব্রান্ডেড নতুন ক্যামেরা সেন্সর নিয়ে আমাদের তালিকায় স্থান করে নিয়েছে ওয়ানপ্লাস ব্র্যান্ড এর ফ্ল্যাশশিপ স্মার্টফোন, ওয়ানপ্লাস ৯ প্রো। অসাধারণ সফটওয়্যার এক্সপেরিয়েস এর জন্য পরিচিত ওয়ানপ্লাস ব্র্যান্ডের এই বছরের ক্যামেরা সেকশনে নতুনত্ব এসেছে। সকল দিক বিবেচনায় ওয়ানপ্লাস ৯ প্রো ফোনটি বিশ্বের সেরা ক্যামেরা ফোনের তালিকায় খুব সহজেই জায়গা করে নিয়েছে।

ওয়ানপ্লাস ৯ প্রো এর স্পেসিকেশনঃ

ডিসপ্লে৬.৭ইঞ্চি
প্রসেসরস্ন্যাপড্রাগন ৮৮৮ ৫জি
র‍্যাম৮জিবি/১২জিবি
স্টোরেজ১২৮জিবি/১২৮জিবি
মেইন ক্যামেরা৫০মেগাপিক্সেল মেইন সেন্সর৮মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা৫০মেগাপিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা২মেগাপিক্সেল মনোক্রম সেন্সর
ফ্রন্ট ক্যামেরা১৬মেগাপিক্সেল
ব্যাটারি৪৫০০মিলিএম্প
সফটওয়্যারঅ্যান্ড্রয়েড ১১
দাম৬৬৯ডলার

গুগল পিক্সেল ৫ – Google Pixel 5

গুগল এর পিক্সেল স্মার্টফোন লাইন-আপের মূল আকর্ষণই ছিলো এর নজরকাড়া ক্যামেরা কোয়ালিটি। বিগত বছরগুলোতেই অপেক্ষাকৃত দূর্বল ফিচার ও স্পেসিফিকেশন থাকার পরেও শুধুমাত্র “মাথনষ্ট করে দেওয়ার মতো” ক্যামেরা কোয়ালিটি দিয়েই বেশ করে বিক্রি হয়েছে গুগল এর পিক্সেল লাইন-আপ এর ফোনগুলি। এই ধারা অব্যহত রেখে আমাদের সেরা ক্যামেরা স্মার্টফোন এর তালিকায় জায়গা করে নিয়েছে গুগল পিক্সেল ৫ ফোনটি৷

ফটো হোক বা ভিডিও, প্রতিবারই ব্রাইট ও ভিভিড দেখতে অসাধারণ রেজাল্ট এর দেখা মিলবে গুগল পিক্সেল ৫ ফোনটিতে। অ্যাকুরেট হোয়াইট ব্যালেন্স ও ব্যালেন্সড এক্সপোজার এর সমন্বয়ে সুন্দর দেখতে সব ছবি ও ভিডিও আউটপুট দিতে সক্ষম ফোনটি৷ আলাদা করে পিক্সেল ৫ ফোনটির ইমেজ স্ট্যাবিলাইজেশন এর কথা না বললেই নয়, যা ফটোর পাশাপাশি ভিডিওতে অনন্য মাত্রা যোগ করেছে।

গুগল পিক্সেল ৫ - Google Pixel 5

গুগল পিক্সেল ৫ এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে৬ইঞ্চি / ওলেড
প্রসেসরস্ন্যাপড্রাগুন ৭৬৫জি
র‍্যাম৮জিবি
স্টোরেজ১২৮জিবি
মেইন ক্যামেরা১২.২মেগাপিক্সেল মেইন শুটার
১৬মেগাপিক্সেল আলট্রাওয়াইড
ফ্রন্ট ক্যামেরা৮মেগাপিক্সেল
ব্যাটারি৪০৮০এমএএইচ
সফটওয়্যারঅ্যান্ড্রয়েড
দাম৬৯,০০০টাকা

ভিভো এক্স৬০ প্রো প্লাস – Vivo X60 Pro Plus

গিম্বল-কোয়ালিটি ভিডিও এক্সপেরিয়েন্স নিয়ে আমাদের সবচেয়ে ভালো ক্যামেরা ফোন তালিকাতে স্থান করে নিয়েছে ভিভো এক্স৬০ প্রো প্লাস ফোনটি৷ এমন অসাধারণ ভিডিও স্ট্যাবিলাইজেশন সিস্টেম এই তালিকার অন্য কোনো ফোনেই নেই। স্মার্টফোন এর অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন কে অন্য মাত্রায় নিয়ে গিয়েছে এই ফোনটি।

ভিডিওর পাশাপাশি স্টিল ক্যামেরা ডিপার্টমেন্টেও দারুণ দক্ষতা ভিভো এক্স৬০ প্রো প্লাস ফোনটির। প্রায় সকল ছবিতে ওয়াইড ডায়নামিক রেঞ্জ আর অ্যাকুরেট হোয়াইট ব্যালেন্স প্রদান করে ফোনটি। এছাড়াও ফটো ও ভিডিও, উভয় ক্ষেত্রেই ভালো ডিটেইল রেজাল্ট দেয় ফোনটি। ভিভো এক্স৬০ প্রো প্লাস এর ক্যামেরা অ্যাপেও রয়েছে ফটো ও ভিডিও করার অসংখ্য মোড যা ব্যবহার করে ক্রিয়েটিভ হওয়ার সীমাহিন সুযোগ রয়েছে।

ভিভো এক্স৬০ প্রো প্লাস - Vivo X60 Pro Plus

ভিভো এক্স৬০ প্রো প্লাস এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে৬.৫৬ইঞ্চি / সুপার অ্যামোলেড
প্রসেসরস্ন্যাপড্রাগন ৮৮৮
র‍্যাম৮জিবি / ১২জিবি
স্টোরেজ১২৮জিবি / ২৫৬জিবি
মেইন ক্যামেরা৫০ মেগাপিক্সেল ওয়াইড
৮মেগাপিক্সেল পেরিস্কোপ
৩২মেগাপিক্সেল টেলিফটো
৪৮মেগাপিক্সেল আলট্রাওয়াইড
ফ্রন্ট ক্যামেরা৩২ মেগাপিক্সেল
ব্যাটারি৪২০০ এমএএইচ
সফটওয়্যারফানটাচ ওএস ১১ / অরিজিন ওএস ১
দাম৫৮,০০০টাকা

অ্যাপল আইফোন ১২ প্রো ম্যাক্স – iPhone 12 Pro Max

প্রতিবছরই স্মার্টফোন এর ক্যামেরায় নতুন প্রযুক্তি যোগ করে সবাইকে রীতিমতো তাক লাগিয়ে দেয় অ্যাপল। আইফোন ১২ প্রো ম্যাক্স ও ছিলো আইফোন লাইন-আপ এর এমনই একটি সংযোজন। লাইডার সেন্সর এর মত শক্তিশালী প্রযুক্তির যথাযথ কার্যকরীতা আইফোন ১২ প্রো ম্যাক্সে যোগ করেছে নতুনত্বের ছোয়া।

এই তালিকার অন্যান্য ফোনের সাথে তুলনা করলে সংখ্যায় কিংবা ফিচারে আইফোন ১২ প্রো ম্যাক্সকে দুর্বল মনে হতে পারে। কিন্তু অ্যাপল কথায় নয়, কাজেই বিশ্বাসী। তারই প্রমাণস্বরূপ দিনের বেলায় ও রাতের অন্ধকারে লো-লাইট অবস্থাতেও আইফোন ১২ প্রো ম্যাক্স খুব সহজেই এর ক্যামেরার খেল দেখাতে সক্ষম। বিশেষ করে আইফোন ১২ প্রো ম্যাক্স এর ভিডিও এর কথা না বললেই নয়, যাতে রয়েছে ডলবি স্টিরিও রেকর্ডিং এর মত অসাধারণ ফিচার।

অ্যাপল আইফোন ১২ প্রো ম্যাক্স - iPhone 12 Pro Max

অ্যাপল আইফোন ১২ প্রো ম্যাক্স এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে৬.৭ইঞ্চি / সুপার রেটিনা এক্সডিআর ওলেড
প্রসেসরএ১৪ বায়োনিক
র‍্যাম৬জিবি
স্টোরেজ১২৮জিবি / ২৫৬জিবি / ৫১২জিবি
মেইন ক্যামেরা১২মেগাপিক্সেল মেইন শুটার
১২মেগাপিক্সেল টেলিফটো
১২মেগাপিক্সল আলট্রাওয়াইড
ফ্রন্ট ক্যামেরা১২মেগাপিক্সেল
ব্যাটারি৩৬৮৭মিলিএম্প
সফটওয়্যারআইওএস ১৪
দাম১,১০,৯৯৯টাকা

হুয়াওয়ে পি৫০ প্রো – Huawei P50 Pro (ভালো ক্যামেরা ফোন ২০২১)

হুয়াওয়ে এর স্মার্টফোনগুলো সাধারণ থেকে অসাধারণ হয়ে উঠেছে মুলত এদের দারুণ ক্যামেরা কোয়ালিটির মাধ্যমে। এরই অংশ হিসেবে বিশ্বের সেরা ক্যামেরা ফোনের তালিকায় স্থান করে নিয়েছে হুয়াওয়ে এর পি৫০ প্রো ফোনটি। এই ফোনটির সবকয়টি ক্যামেরাই রীতিমতো জাদু দেখাতে সক্ষম।

হয়াওয়ে পি৫০ প্রো এর ক্যামেরা এতোটাই অসাধারণ যে DXOMARK এর স্মার্টফোন ক্যামেরার তালিকায় র‍্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করে নিয়েছে। যেকোনো কন্ডিশনে মিনিমাম নয়েজ ও ওয়াইড ডায়নামিক রেঞ্জে ফটো তুলতে ও ভিডিও রেকর্ডে সক্ষম ফোনটির প্রাইমারি ও আলট্রাওয়াইড ক্যামেরা। এছাড়াও প্রায় ন্যাচারাল হোয়াইট ব্যালেন্স ও স্ট্যাবল অটোফোকাস এর সাথে কায্কর ভিডিও স্ট্যাবিলাইজেশন এর মিশ্রণ, হুয়াওয়ে পি৫০ প্রো এর ক্যামেরা এক্সপেরিয়েন্সকে নিয়ে গেছে অনন্য মাত্রায়।

হুয়াওয়ে পি৫০ প্রো - Huawei P50 Pro

হুয়াওয়ে পি৫০ প্রো এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে৬.৬ইঞ্চি / ওলেড
প্রসেসরকিরিন ৯০০০
র‍্যাম৮জিবি / ১২ জিবি
স্টোরেজ১২৮জিবি / ২৫৬জিবি / ৫১২ জিবি
মেইন ক্যামেরা৫০মেগাপিক্সেল মেইন শুটার
৬৪মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফটো১৩
মেগাপিক্সেল আলট্রাওয়াইড
৪০মেগাপিক্সেল মনোক্রোম লেন্স
ফ্রন্ট ক্যামেরা১৩মেগাপিক্সেল
ব্যাটারি৪৩৬০মিলিএম্প
সফটওয়্যারহারমোনি ওএস ২
দাম৮৫,০০০টাকা

ভিভো এক্স৭০ প্রো প্লাস – Vivo X70 Pro Plus

ভিভো এক্স৬০ প্রো প্লাস ফোনটির মাধ্যমে স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে মাথানষ্ট সব স্মার্টফোন ক্যামেরা প্রযুক্তির পরিচয় করিয়ে দেয় ভিভো। এই রেকর্ডকে আরেকটু মজবুত করতে ভিভো এক্স৭০ প্রো প্লাস ফোনটি বাজারে আনে ভিভো।

ভিভো এক্স৬০ প্রো প্লাস এর সকল ফিচারকে নিয়ে একধাপ উন্নত করা হয়েছে এই ফোনটিতে। ইতিমধ্যে রিভিউয়ার, মিডিয়া ও ব্যবহারকারীদের প্রশংসা জোগাড় করতে সক্ষম হয়েছে ভিভোর এই ফোনটি। ভিভো এক্স৭০ প্রো প্লাস ফোনটির জাইস (Zeiss) অপটিকস ফোনটির ক্যামেরা স্ট্যাবিলজেশনকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছে।

ভিভো এক্স৭০ প্রো প্লাস এর স্পেসিকেশনঃ

ডিসপ্লে৬.৭৮ইঞ্চি
প্রসেসরস্ন্যাপড্রাগন ৮৮৮+
র‍্যাম৮জিবি/১২জিবি
স্টোরেজ২৫৬জিবি/৫১২জিবি
মেইন ক্যামেরা৫০মেগাপিক্সেল ওয়াইড ক্যামেরা৮মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফটো ক্যামেরা১২মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা৪৮মেগাপিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা৩২মেগাপিক্সেল
ব্যাটারি৪৫০০মিলিএম্প
সফটওয়্যারঅ্যান্ড্রয়েড ১১
দাম৯৯৯ডলার

শাওমি মি ১১ আলট্রা – Mi 11 Ultra (সেরা ক্যামেরা ফোন ২০২১)

শাওমির ফোন মানেই যে শুধু বাজেটে সেরা স্মার্টফোন এর এক্সপেরিয়েন্স নয়, তা শাওমি প্রমাণ করেছে এর শাওমি মি ১১ আলট্রা ফোনটির মাধ্যমে। ফোনটির সবকয়টি লেন্স দ্বারা তোলা আকর্ষণীয় ছবি ও যথাযথ স্ট্যাবিলাইজেশন মি ১১ আলট্রাকে আমাদের সেরা ক্যামেরা ফোনের তালিকায় স্থান করে দিয়েছে।

মি ১১ আলট্রা ফোনটিকে ক্যামেরা ডিপার্টমেন্টে শাওমির ট্রাম্প কার্ড বলা চলে। ফটো ও ভিডিওতে অসাধারণ টেক্সচার ও লো নয়েজযুক্ত রেজাল্ট দেখাতে সক্ষম হয়েছে ফোনটি। এছাড়াও এর ফটোতে অটো-ফোকাস ও ভিডিওতে স্মুথ-ট্র‍্যাকিং বেশ ভালোভাবেই কাজ করে। দিন, রাত কিংবা ইন-ডোর, যেকোনো কন্ডিশনে মি ১১ আলট্রা ফোনটি দারুণ এক্সপোজার ও ডায়নামিক রেঞ্জ ধরে রাখতে সক্ষম। ফোনটির ক্যামেরাতে আরো রয়েছে ওয়াইড ফিল্ড ও ভিউ। ছবিতে জুম এর ক্ষেত্রেও বেশ দারুণভাবে কার্যকরী মি ১১ আলট্রা ফোনটি।

শাওমি মি ১১ আলট্রা - Mi 11 Ultra

শাওমি মি ১১ আলট্রা এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে৬.৮১ইঞ্চি / অ্যামোলেড ডট
প্রসেসরস্ন্যাপড্রাগন ৮৮৮
র‍্যাম৮জিবি / ১২জিবি
স্টোরেজ২৫৬জিবি / ৫১২ জিবি
মেইন ক্যামেরা৫০মেগাপিক্সেল মেইন শুটার
৪৮মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফটো
৪৮মেগাপিক্সেল আলট্রাওয়াইড
ফ্রন্ট ক্যামেরা২০মেগাপিক্সেল
ব্যাটারি৫০০০মিলিএম্প
সফটওয়্যারমিইউআই ১২
দাম৯৫,০০০টাকা

আইফোন ১৩ – iPhone 13

প্রতিবছর নতুন আইফোন সিরিজের মাধ্যমে স্মার্টফোন ক্যামেরার ক্ষেত্রে নতুন প্রযুক্তির পরিচয় করিয়ে দেয় অ্যাপল। এই বছর আইফোন ১৩ তে যুক্ত হয়েছে নতুন সিনেমাটিক মোড, যা আইফোনের ইতিমধ্যে অসাধারণ থাকা ভিডিওকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছে। এছাড়াও ক্যামেরা অ্যাপেও এসেছে বেশ নতুনত্ব, যার ফলে আইফোন ১৩ আগের আইফোনগুলো থেকে অবশ্যই এগিয়ে থাকবে।

আইফোন ১৩ এর স্পেসিকেশনঃ

ডিসপ্লে৬.১ইঞ্চি
প্রসেসরঅ্যাপল এ১৫ বায়োনিক
র‍্যাম৪জিবি
স্টোরেজ১২৮জিবি/২৫৬জিবি/৫১২জিবি
মেইন ক্যামেরা১২মেগাপিক্সেল ক্যামেরা
১২মেগাপিক্সেল ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা১২মেগাপিক্সেল ক্যামেরা
ব্যাটারি৩২৪০মিলিএম্প
সফটওয়্যারআইওএস ১৫
দাম৭৯৯ডলার

গুগল পিক্সেল ৬ প্রো – Google Pixel 6 Pro

google pixel 6 phone

২০২১ সালের গুগল এর ফ্ল্যাগশিপ, গুগল পিক্সেল ৬ প্রো এর ক্যামেরা সেরা ক্যামেরা ফোনের তালিকায় থাকবে না, তা কেমনে হয়। এই বছরের পিক্সেল ফ্ল্যাগশিপে নতুন প্রসেসরের সাথে এসেছে ক্যামেরা সেকশনে বিশাল আপগ্রেড।

বরাবরই পিক্সেল ফোনে তোলা ছবিগুলো অন্য সব ফ্ল্যাগশিপ ফোনগুলোর সাথে সমানে সমানে টক্কর দিয়ে আসছে। এই বছরও তার ব্যাতিক্রম নয়। তবে ভিডিও ডিপার্টমেন্টে বেশ উন্নতির জায়গা রয়েছে পিক্সেল ফোনের ক্ষেত্রে। তাই সেরা ক্যামেরা ফোনের তালিকায় ফোনটি এই স্থানে অবস্থান করছে।

পিক্সেল ৬ প্রো এর স্পেসিফিকেশনসঃ

ডিসপ্লে৬.৭ইঞ্চি + ১২০হার্জ রিফ্রেশ রেট
প্রসেসরগুগল টেন্সর
ব্যাক ক্যামেরা৫০মেগাপিক্সেল ওয়াইড ক্যামেরা
১২মেগাপিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা
৪৮মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা১১মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা
র‍্যামমোবাইল দিয়ে টাকা আয় করার উপায়
স্টোরেজ১২৮জিবি/২৫৬জিবি/৫১২জিবি
সফটওয়্যারঅ্যান্ড্রয়েড ১২
ব্যাটারি৫,০০৩মিলিএম্প
দাম৮৯৯ডলার

আইফোন ১৩ প্রো সিরিজ – iPhone 13 Pro Series (সেরা ক্যামেরা স্মার্টফোন ২০২১)

বাড়তি কিছু ফিচার যা বাজারের সকল স্মার্টফোনে থাকলেও আইফোন ১৩ প্রো সিরিজে না থাকায় এটি আমাদের সেরা ক্যামেরা ফোন এর তালিকার শীর্ষ অবস্থান দখল করতে পারেনি। তবে আইফোন ১৩ প্রো সিরিজের আইফোন ১৩ ও আইফোন ১৩ প্রো ম্যাক্স ফোন দুইটির অসাধারণ ক্যামেরা পারফরম্যান্স যেকোনো অবস্থায় যেকোনো ফোনের সাথে টক্কর দিতে সক্ষম।

আইফোন ১৩ প্রো সিরিজের দুইটি ফোন, আইফোন ১৩ ও আইফোন ১৩ প্রো এর যেকোনো ক্যামেরা ফিচার এর দিকে তাকালে তুলনায় হয়ত এই তালিকার অন্যান্য ফোনের চেয়ে ফোন দুইটি তেমন আহামরি মনে হবেনা। কিন্তু আইফোন ১৩ প্রো সিরিজের ফোনগুলোর রিয়েল ওয়ার্ল্ড পারফরম্যান্স বা ক্যামেরা কোয়ালিটি অন্য যেকোনো ফোনকে হারিয়ে দিতে সক্ষম।

আইফোন ১৩ প্রো এর স্পেসিকেশনঃ

ডিসপ্লে৬.৭ইঞ্চি
প্রসেসরঅ্যাপল এ১৫ বায়োনিক
র‍্যাম৬জিবি
স্টোরেজ১২৮জিবি/২৫৬জিবি/১টিবি
মেইন ক্যামেরা১২মেগাপিক্সেল ওয়াইড ক্যামেরা১২মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা১২মেগাপিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা১২মেগাপিক্সেল ক্যামেরা
ব্যাটারিমিলিএম্প
সফটওয়্যারআইওএস ১৫
দাম৯৯৯ডলার/১০৯৯ডলার

স্যামসাং গ্যালাক্সি এস২১ আলট্রা – Samsung Galax S21 Ultra (সেরা ক্যামেরা ফোন ২০২১)

স্যামসাং প্রতিবছরই তাদের ফ্ল্যাগশিপ ফোনগুলো বাজারে এনে স্মার্টফোন ক্যামেরা ইন্ডাস্ট্রিতে নতুন স্ট্যান্ডার্ড সেট করে। এই বছরের ধামাকার অংশ ছিলো স্যামসাং গ্যালাক্সি এস২১ আলট্রা ফোনটি। রাত হোক কিংবা দিন, ফটো হোক কিংবা ভিডিও, যেকোনো ক্ষেত্রেই অনবদ্য ক্যামেরা পারফরম্যান্স প্রদান করে আমাদের সেরা ক্যামেরা ফোন এর তালিকা চিনিয়ে নিয়েছে স্যামসাং গ্যালাক্সি এস২১ আলট্রা ফোনটি।

ফোনটির চারটি অসাধারণ মেইন ক্যামেরা যেকোনো চ্যালেঞ্জিং পরিস্থিতেও কোনো সমস্যা ছাড়াই খুব ভালো ফলাফল প্রদানে সক্ষম। সুপার-ফাস্ট অটো ফোকাস, অসাধারণ ভিডিও ট্র‍্যাকিং ও গিম্বল এর মতো ভিডিও স্ট্যাবিলাইজেশন, ইত্যাদি ফিচার, ভিডিও ডিপার্টমেন্টেও স্যামসাং গ্যালাক্সি এস২১ আলট্রাকে অন্যদের চেয়ে শীর্ষস্থানে থাকার সুযোগ করে দিয়েছে।

সেরা ক্যামেরা ফোন ২০২১ - স্যামসাং গ্যালাক্সি এস২১ আলট্রা - Samsung Galax S21 Ultra

স্যামসাং গ্যালাক্সি এস২১ আলট্রা এর স্পেসিফিকেশনঃ

ডিসপ্লে৬.৮ইঞ্চি / ডায়নামিক অ্যামোলেড ২এক্স
প্রসেসরস্ন্যাপড্রাগন ৮৮৮
র‍্যাম১২জিবি / ১৬ জিবি
স্টোরেজ১২৮জিবি / ২৫৬জিবি / ১৬ জিবি
মেইন ক্যামেরা১০৮মেগাপিক্সেল মেইন শুটার
১০মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফটো
১০মেগাপিক্সেল টেলিফটো
১২ মেগাপিক্সেল আলট্রাওয়াইড
ফ্রন্ট ক্যামেরা৪০মেগাপিক্সেল
ব্যাটারি৫০০০মিলিএম্প
সফটওয়্যারওয়ান ইউআই ৩
দাম১,১৯,৯৯৯টাকা

উল্লেখ্য যে, উল্লেখিত ফোনের দাম কম বা বেশি হতে পারে। আমাদের এই বিশ্বের সেরা ক্যামেরা ফোন এর তালিকায় আপনার পছন্দের ক্যামেরা স্মার্টফোন কোনটি? আপনি কি এগুলোর কোনো একটি ব্যবহার করেন? আমাদের জানান কমেন্ট সেকশনে!

0/পোস্ট এ কমেন্ট/Comments